চতুর্থ দিনে বৃষ্টিতে ফাঁকা রাজধানী

বৃষ্টিতে ফাঁকা রাজধানীর সড়ক। ছবি : সংগৃহীত

বৃষ্টিতে ফাঁকা রাজধানীর সড়ক। ছবি : সংগৃহীত

করোনাভাইরাসের সংক্রমণ রোধে কঠোর বিধিনিষেধের আজ রবিবার (৪ জুলাই) চতুর্থ দিনে রাজধানী ঢাকায় ভোর থেকেই শুরু হয়েছে বৃষ্টি। তাই সকালে রিকশা নিয়ে বা ছাতা মাথায় দিয়ে কিছু মানুষকে কর্মস্থলে যেতে দেখা গেছে। রাস্তায় সাধারণ মানুষের উপস্থিতি নেই বললেই চলে। 

নগরীর বিভিন্ন জায়গায় টহল দিতে দেখা গেছে পুলিশ, সেনাবাহিনী, বিজিবি ও র‌্যাব সদস্যদের। বিভিন্ন জায়গায় চেকপোস্ট বসিয়ে তল্লাশি চালানো হচ্ছে। 

তবে সকাল ৮টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত সাত মসজিদ রোড, মিরপুর রোড ও গাবতলী চেকপোস্ট ঘুরে দেখা যায়, রাসেল স্কয়ার, সোহরাওয়ার্দী হাসপাতালের সামনে, কল্যাণপুর, টেকনিক্যাল মোড় ও গাবতলী চেকপোস্টে গাড়ির জটলা। এসব চেকপোস্টে প্রত্যেকটা গাড়ি থামানো হচ্ছে। অপ্রয়োজনে বের হওয়া গাড়িগুলোকে মামলাও দেয়া হচ্ছে। 

সরকারি-বেসরকারি অফিস বন্ধ রাখার কথা বলা হলেও বেশ কিছু অফিস খোলা রয়েছে। ফলে এসব প্রতিষ্ঠানে যারা কাজ করেন তারা কর্মস্থলে যাওয়ার জন্য বের হয়েছেন। সেক্ষেত্রে কেউ ব্যক্তিগত গাড়িতে বা অন্যের গাড়িতে যাওয়ার চেষ্টা করছেন।  

রাস্তায় জটের বিষয়ে জানতে চাইলে ধানমন্ডি ট্রাফিক জোনের সহকারী পুলিশ কমিশনার জাহিদ আহসান বলেন, আজ সপ্তাহের প্রথম কর্মদিবস। এছাড়া লকডাউনের চতুর্থ দিন। বিগত তিনদিনের তুলনায় আজ গাড়ির চাপ একটু বেশি। 

এদিকে অলিগলিতেও মানুষ ছিল কম। কিছু দোকানপাট খোলা থাকলেও সেগুলোতে ক্রেতা কম। সাটার অর্ধেক নামিয়ে অলস সময় পার করতে দেখা যায় বিক্রেতাদের।

জরুরি প্রয়োজন ছাড়া অযৌক্তিক কারণে বাইরে বের হওয়ায় রাজধানীতে গতকাল (শনিবার) রাজধানী থেকে ৬২১ জনকে গ্রেফতার করা হয়। প্রথম দিন ৫৫০ ও দ্বিতীয় দিন ৩২০ জনকে গ্রেফতার করে পুলিশ। এদিকে র‌্যাবের অভিযান ও ভ্রাম্যমাণ আদালতের অভিযানে দেশব্যাপী বৃহস্পতিবার ১৮২ জনকে জরিমানায় ১ লাখ ৩২ হাজার ৩৯৫ টাকা ও শুক্রবারের অভিযানে ২১৩ জনের জরিমানায় ২ লাখ ১৫ হাজার ৫৪০ টাকা আদায় করা হয়।

করোনা সংক্রমণ আশঙ্কাজনক হারে বেড়ে যাওয়ায় গত ১ জুলাই (বৃহস্পতিবার) সকাল থেকে সরকার সাতদিনের জন্য সারাদেশে কঠোর বিধিনিষেধ আরোপ করে। সেই বিধিনিষেধ প্রতিপালন করতে বৃহস্পতিবার সকাল থেকেই কঠোর অবস্থানে রয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী।


মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh