শুরু হচ্ছে না বিমানবন্দরে করোনা টেস্ট

সংযুক্ত আরব আমিরাতের অনুমতি না মেলায় বিমানবন্দরে আজও শুরু হচ্ছে না আরটি-পিসিআর টেস্ট। এমন তথ্য জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

এর আগে তিনি জানিয়েছিলেন, আজ মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) থেকে বিমানবন্দরে স্থাপিত নতুন আরটি-পিসিআর ল্যাবে প্রবাসীদের করোনা পরীক্ষা করা হবে বলে। আজ সেদিন পিছিয়ে দেয়া হলো। তবে কবে নাগাদ শুরু হতে পারে তা এখনও জানাননি তিনি।

গত ২৫ সেপ্টেম্বর ল্যাবটি স্থাপন করা হয়েছে। বিভিন্ন দেশ ভ্রমণের শর্ত হিসেবে বিমানবন্দরে করোনা পরীক্ষা বাধ্যতামূলক করে। কিন্তু বাংলাদেশের বিমানবন্দরে এই সুবিধা না থাকায় বাংলাদেশি প্রবাসীরা যেতে পারছিলেন না ওইসব দেশে।

পরে হাজার হাজার প্রবাসীর বিদেশ যাওয়া নিয়ে অনিশ্চয়তা তৈরি হলে বিষয়টির গুরুত্ব বিবেচনায় গত ৬ সেপ্টেম্বর মন্ত্রিপরিষদ বৈঠকে জরুরি ভিত্তিতে বিমানবন্দরে আরটি-পিসিআর বসানোর নির্দেশনা দেন খোদ প্রধানমন্ত্রী। এরপর প্রবাসী কল্যাণ, পররাষ্ট্র ও স্বাস্থ্য মন্ত্রণালয়েও শুরু হয় তৎপরতা।

এর আগে, টানা প্রায় চার মাস বন্ধ থাকার পর শর্তসাপেক্ষে বিদেশি কর্মীদের প্রবেশে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয় মধ্যপ্রাচ্যসহ সংযুক্ত আরব আমিরাত। তবে বাধ্যতামূলক করা হয় নতুন কিছু নিয়ম। ভ্রমণের ৪৮ ঘণ্টা আগে পিসিআর ল্যাবে করোনা পরীক্ষা এবং যাত্রার ৬ ঘণ্টা আগে বিমানবন্দরে র‍্যাপিড টেস্ট করা বাধ্যতামূলক করা হয় এসব শর্তে।

কিন্তু বাধ্যতামূলক শর্তসমূহ পূরণ করতে না পেরে কর্মস্থলে ফিরতে পারছিলেন না অনেকেই। এ নিয়ে রাজধানীসহ বিভিন্ন স্থানে সম্প্রতি দফায় দফায় মানববন্ধন ও অবস্থান কমর্সূচিও পালন করেছেন তারা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //