উত্তাল ঢাকা, শিক্ষার্থীদের আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা

সব দাবি মেনে প্রজ্ঞাপন জারি না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা। তারা জানিয়েছেন, হাফ ভাড়ার সুবিধা ৯ দফা দাবির একটি। বাকি দাবিগুলোও মেনে প্রজ্ঞাপন জারি করতে হবে। তারপরই সড়ক ছেড়ে যাবেন তারা।

এর আগে, মঙ্গলবার (৩০ নভেম্বর) ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ ঘোষণা দেন আগামীকাল থেকে ঢাকায় অর্ধেক ভাড়ায় চলতে পারবেন শিক্ষার্থীরা। এর প্রতিক্রিয়ায় আন্দোলনরত শিক্ষার্থীরা নতুন এ ঘোষণা দেন।

শিক্ষার্থীদের দাবিগুলো হল- নাঈমসহ সড়ক দুর্ঘটনায় নিহত সব শিক্ষার্থীর ঘটনায় মামলার বিচার দ্রুত বিচার ট্রাইব্যুনালে করা; নাঈমসহ দুর্ঘটনায় নিহত সব শিক্ষার্থীর পরিবারকে ক্ষতিপূরণ প্রদান; দুর্ঘটনায় আহত সব যাত্রী ও পরিবহনশ্রমিকের যথাযথ ক্ষতিপূরণ ও পুনর্বাসন নিশ্চিত করা; ঢাকাসহ সারা দেশে সড়ক, নৌ ও রেলপথে ভাড়ায় শিক্ষার্থীদের হাফ পাস প্রজ্ঞাপন জারির মাধ্যমে নিশ্চিত করা; বৈধ-অবৈধ যানবাহনের চালকদের প্রশিক্ষণের মাধ্যমে বৈধতার আওতায় আনা ও বিআরটিএর সব কর্মকাণ্ডের ওপর নজরদারি এবং জবাবদিহি নিশ্চিত করা; সারা দেশে ট্রাফিক ব্যবস্থাপনা স্বয়ংক্রিয় ও আধুনিক এবং পরিকল্পিত নগরায়ণ নিশ্চিত করা; গণপরিবহনে নারীর প্রতি যৌন হয়রানি ও সহিংসতা বন্ধ করা; জনসাধারণের জন্য ফুটপাত, পদচারী–সেতুসহ নিরাপদ চলাচল ব্যবস্থা নিশ্চিত করা; পরিকল্পিত বাস স্টপেজ ও পার্কিং নির্মাণ এবং এর যথাযথ ব্যবহার নিশ্চিত করা।

মঙ্গলবার সকাল ১১টা থেকে সড়ক অবরোধ করে আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা। এদিন তারা শুরুতে কোন যানবাহনই চলতে দেয়নি। ফলে রাজধানীজুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়। পরে আইনশৃঙ্খলা বাহিনীর অনুরোধে কাগজ-পত্র যাচাই বাছাই করে এক লেনে গাড়ি চলতে দেয়। তবে জরুরি প্রয়োজনের গাড়ি আটকায়নি শিক্ষার্থীরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //