আগামী বছর ১৬ ডিসেম্বর যাত্রী নিয়ে চলবে মেট্রোরেল

আগামী বছরের ১৬ ডিসেম্বর থেকে যাত্রী নিয়ে মেট্রোরেল চলাচল করবে এবং এটা উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত চলবে বলে ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক জানিয়েছেন।

তিনি বলেন, আগামী বছর বিজয় দিবস থেকে দিয়াবা‌ড়ী থেকে আগারগাঁও অংশে মেট্রোরেল যাত্রী নিয়ে চলাচল করবে। আর ২০২৩ সালে মতিঝিল পর্যন্ত চলাচল করবে।

আজ রবিবার (১২ ডিসেম্বর) আগারগাঁও মেট্রোরেল স্টেশনে তিনি এসব কথা বলেন।

এর আগে মেট্রোরেল প্রথমবারের মতো উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলকভাবে চলাচল করেছে। বেলা ১১টায় আগারগাঁও এসে পৌঁছে। সেখানে ৪০ মিনিট অবস্থান করে উত্তরার উদ্দেশে আবার ছেড়ে যায়।

এম এ এন সিদ্দিক জানান, পারফরম্যান্স টেস্টের অংশ হিসেবে ঘণ্টায় সর্বোচ্চ ১৫ কিলোমিটার গতিতে উত্তরা থেকে আগারগাঁও অংশে চলাচল করেছে। উত্তরা থেকে আগারগাঁও অংশের দূরত্ব ১১ দশমিক ৫৮ কিলোমিটার। 

তিনি বলেন, ইতিমধ্যে আমাদের ডিপোতে সাত সেট মেট্রোরেল এসেছে। আগামীকাল সোমবার (১৩ ডিসেম্বর) আসবে অষ্টম সেট। আগামী বছরের জানুয়ারি মাসে আরও দুই সেট ট্রেন আসবে। পরবর্তী সময়ে এই ১০ সেট মেট্রোরেল দিয়ে অপারেশন চালানো হবে।

তিনি আর বলেন, আগামী বছরের এপ্রিলের মধ্যে সব কটি মেট্রোরেল স্টেশন পরিপূর্ণভাবে তৈরি হয়ে যাবে। এরপর টিকিট কাউন্টার, যাত্রীদের স্টেশনে ওঠা-নামার ব্যবস্থাসহ অন‌্যান‌্য কাজ শেষ করবো আমরা।

ডিএমটিসিএল সূত্রে জানা যায়, মেট্রোরেলের প্রতি কোচে ৪৮ জন করে যাত্রী বসতে পারবেন। মাঝখানের চারটি কোচ হচ্ছে মোটরকার। এতে বসার ব্যবস্থা আছে ৫৪ জনের। সব মিলিয়ে একটি ট্রেনে বসে যেতে পারবেন ৩০৬ জন। প্রতিটি কোচ সাড়ে ৯ ফুট চওড়া। মাঝখানের প্রশস্ত জায়গায় যাত্রীরা দাঁড়িয়ে ভ্রমণ করবেন। দাঁড়ানো যাত্রীদের ধরার জন্য ওপরে হাতল এবং স্থানে স্থানে খুঁটি আছে। সব মিলিয়ে একটি ট্রেনে বসে এবং দাঁড়িয়ে মিলিয়ে সর্বোচ্চ দুই হাজার ৩০৮ জন যাত্রী ভ্রমণ করতে পারবেন।

জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়ার আগে বেশ কয়েকবার সার্বিক বিষয়ে ট্রায়াল দেওয়া হবে বলেও জানান ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //