ঘাটারচর-কাঁচপুর রুটে পরীক্ষামূলকভাবে ১৫৭ বাস চলবে

আগামী ২৬ ডিসেম্বর চালু হতে যাওয়া বাস রুট রেশনালাইজেশন কার্যক্রমে ঘাটারচর থেকে মতিঝিল হয়ে কাঁচপুর পর্যন্ত প্রথম পরীক্ষামূলক রুটে আট ব্যক্তি ও প্রতিষ্ঠান ১৫৭টি বাস পরিচালনায় আগ্রহ প্রকাশ করেছেন।

গত ২৮ নভেম্বর পরিবহন মালিক সমিতির প্রতিনিধিসহ বাস রুট রেশনালাইজেশন কমিটির ১৯তম সভা ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নগরভবনে অনুষ্ঠিত হয়। সেখানেই সবশেষ সিদ্ধান্ত হয় ১ ডিসেম্বর থেকে ‘ঢাকা নগর পরিবহন’ নামের বাস রুট চালু হওয়ার কথা থাকলেও এটি চালু হবে আগামী ২৬ ডিসেম্বর থেকে।

সেই সভা শেষে কমিটির সদস্য ও ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেছিলেন, গত মিটিংয়ে বাস মালিকরা আমাদের প্রতিশ্রুতি দিয়েছিল তারা এই রুটে নতুন ১২০ বাস দিতে পারবে। কিন্তু তারা কথা রাখতে পারেনি। তাই আমরা বিআরটিসির ৩০টি দ্বিতল বাসের মাধ্যমে এই রুটের কার্যক্রম শুরু করছি। তবে যারা প্রাইভেট বাস আমাদের এই রুটে চালতে চান তাদের সুযোগ আছে। যারা আমাদের শর্ত মেনে এই রুটে বাস পরিচালনা করতে চান তাদের প্রয়োজনীয় কাগজপত্রসহ ১২ ডিসেম্বরের মধ্যে আমাদের জানাতে হবে।

এরই প্রেক্ষিতে বাস রুট রেশনালাইজেশন কার্যক্রমে ঘাটারচর থেকে মতিঝিল হয়ে কাঁচপুর পর্যন্ত প্রথম পরীক্ষামূলক রুটে আট ব্যক্তি ও প্রতিষ্ঠান ১৫৭টি বাস পরিচালনায় আগ্রহ প্রকাশ করল। 

জানা গেছে, পরীক্ষামূলক এই রুটে ট্রান্স সিলভা ৩৮টি, ইকবাল এন্টারপ্রাইজ ২টি, এমএল লাভলি পরিবহন ৪টি, রজনীগন্ধা পরিবহন ১টি, মোস্তফা হেলাল কবির ৬টি, মোহাম্মদ ওলিউল্লাহ ১টি, জাহান এন্টারপ্রাইজ ১০০টি এবং এইচ আর ট্রান্সপোর্ট এজেন্সি ৫টি বাস পরিচালনার আগ্রহ দেখিয়েছে।

প্রতিষ্ঠানগুলো পরীক্ষামূলক রুটে বাস পরিচালনার আগ্রহ প্রকাশ করে বাস রুট রেশনালাইজেশন কার্যক্রম বাস্তবায়নে সাচিবিক দায়িত্ব পালনকারী ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) অফিসে তাদের এই আগ্রহপত্র জমা দিয়েছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা আবু নাছের।

পরীক্ষামূলক রুটে আট ব্যক্তি ও প্রতিষ্ঠানের আগ্রহ প্রকাশকে স্বাগত জানিয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, আমরা ১৯তম সভায় ১২ ডিসেম্বর সময়সীমা নির্ধারণ করে বেসরকারি ব্যক্তি ও প্রতিষ্ঠানকে বাস রুট রেশনালাইজেশন কার্যক্রমে অংশগ্রহণের আহ্বান জানিয়েছিলাম। আমাদের সেই আহ্বান সাড়া দিয়ে নির্ধারিত সময়ের মধ্যে আট ব্যক্তি ও প্রতিষ্ঠান তাদের আগ্রহ প্রকাশ করেছে। বিষয়টি বেশ ইতিবাচক এবং উৎসাহব্যঞ্জক।

ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ  ফজলে নূর তাপস আরও বলেন, এসব আগ্রহপত্র যাচাইবাছাই শেষে আমরা এই রুটে প্রয়োজনীয় বাসের অনুমোদন দেবো।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //