ঢাকা মেডিকেলে আগুন আতঙ্ক

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের ২০৮ নম্বর শিশু ওয়ার্ডে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। সোমবার (২১ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ঘটনা ঘটে।

আগুনে কোনো হতাহত না হলেও আতঙ্কে বিভিন্ন ওয়ার্ডের রোগী ও তাদের স্বজনদের ছুটোছুটি করে বাইরে বের হয়ে আসতে দেখা যায়। মশার কয়েল থেকে আগুনের সূত্রপাত হয় বলে জানা গেছে। তবে আগুন ছড়িয়ে পড়ার আগেই রোগীর লোকজনই তা নিভিয়ে ফেলে।

ওয়ার্ডের বারান্দার দরজার পাশের বিছানায় ভর্তি এক শিশুর স্বজন আঙ্গুরা বেগম জানান, রোগীর বিছানায় বসে থাকা অবস্থায় তিনি দেখতে পান, বারান্দা থেকে হঠাৎ ধোঁয়া বের হচ্ছে। অল্প সময়ের মধ্যে ধোঁয়া আরও বাড়তে দেখে তিনি সবাইকে ডেকে বিষয়টি বলেন। সঙ্গে সঙ্গে ওয়ার্ড থেকে তিনিসহ অন্য রোগীর স্বজনরা দৌড়ে বের হয়ে যান।

ওয়ার্ডটিতে দায়িত্বরত এক নার্স জানান, বারান্দা থেকে ধোঁয়া দেখতে পেয়ে রোগী ও তাদের স্বজনদের দৌড়াদৌড়ি শুরু হয়ে যায়। তবে দুজন লোক বারান্দার বেসিন থেকে পানি নিয়ে আগুন ছড়িয়ে পড়ার আগেই নিভিয়ে ফেলেন।

ঢাকা মেডিকেল পুলিশ ক্যাম্পের ইনচার্জ (ইন্সপেক্টর) মো. বাচ্চু মিয়া জানান, ওয়ার্ডের বারান্দায় স্টিলের আলমারির উপরে কাগজের কার্টন, বেডশিট, পিপিই, কম্বলসহ আরও অনেক কিছু জিনিসপত্র ছিল। সেখানে কেউ মশার কয়েল জ্বালিয়ে রেখেছিল। সেটি থেকেই আগুনের সূত্রপাত বলে ধারণা করা হচ্ছে।

ওয়ার্ডের একাধিক ব্যক্তির মাধ্যমে জানা যায়, আলমারিটির পাশে বাড়তি একটি বিছানা তৈরি করে সেখানে ওয়ার্ডবয়রা বিশ্রাম নিতেন। ঘটনার সময় ওয়ার্ডবয় শাহিন দায়িত্ব ছিলেন। তাকে আটক করা হয়েছে। পরিচালকের নির্দেশে তার বিরুদ্ধে থানায় মামলা করা হবে বলেও জানিয়েছেন ক্যাম্প ইনচার্জ।

হাসপাতালটির পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক জানান, আগুন লাগার পেছনে কারও গাফিলতি থাকলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

আগেও একাধিকবার হাসপাতালটিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। গতবছরের মার্চে নতুন ভবন করোনা ইউনিটের আইসিইউতে আগুন লাগার পর সেখান থেকে রোগীদের স্থানান্তার করার সময় তিনজনের মৃত্যু হয়েছিল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //