হরতালেও রাজধানীতে যানজট

বাম গণতান্ত্রিক জোটের আধাবেলা হরতালের সুবাদে রাস্তায় কিছুটা স্বস্তি মিলবে বলে আশা ছিল যাত্রীদের। কিন্তু সেই আশায় গুড়েবালি। রাজধানীর মিরপুর, উত্তরা, খিলক্ষেত, রামপুরা, বাড্ডা, মালিবাগ, ফার্মগেটসহ বিভিন্ন এলাকায় যানজটে ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। 

আজ সোমবার (২৮ মার্চ) সকাল সাড়ে ৯টার দিকে এসব এলাকার সড়কে গণপরিবহন ও ব্যক্তিগত গাড়ির তীব্র চাপ দেখা গেছে। মিরপুর থেকে ফার্মগেট এসেছেন কলিম সরাফত। বেলা ১০টার দিকে তিনি বলেন, ভেবেছিলাম হরতালের কারণে আজ গাড়ির চাপ কম থাকবে। কিন্তু রাস্তায় হরতালের কোনো ছাপ দেখলাম না। মিরপুর-১০ থেকে ফার্মগেট আসতে গরমে সেদ্ধ হওয়ার দশা। দশ মিনিটের পথ ত্রিশ মিনিটেও পাড়ি দেয়া যাচ্ছে না। রাস্তার দুই পাশেই সারি সারি গাড়ি। 

খিলক্ষেত থেকে সাতরাস্তায় এসেছেন মো. আমিন। প্রতিবেদককে তিনি বলেন, সকাল আটটায় খিলক্ষেত থেকে বাইকে উঠেছি। তীব্র জ্যাম ঠেলে সাতরাস্তা আসতে প্রায় চল্লিশ মিনিট লেগেছে। বাস আর প্রাইভেটকারগুলোকে রাস্তায় অলস দাঁড়িয়ে থাকতে দেখে এলাম। 

‘ঢাকার রাস্তায় আপনি যখন ইচ্ছে যাত্রা শুরু করতে পারবেন, কিন্তু গন্তব্যে পৌঁছাবেন কখন তা নির্ভর করবে কপালের ওপর’- বলছিলেন কারওয়ান বাজারে সবজি কিনতে আসা রহিম ব্যাপারী। সবজি নিয়ে তিনি মালিবাগ যাবেন। আজ সকাল ৯টার দিকে তিনি বলেন, ঘুম থেকে উঠতে দেরি হয়ে গেছে। ভাবলাম আজতো হরতাল। রাস্তায় জ্যামে আটকাব না। কীসের কী, জ্যামের অভাব নাই। 

সর্বশেষ পরিস্থিতি অনুযায়ী এ রিপোর্ট লেখার সময় (দুপুর দেড়টা) যানজটের মাত্রা কমেছে বলে জানা গেছে। তবে রাজধানীর সড়কে ধীরগতি চলছে যানবাহন। 

এদিকে চাল, ডাল, তেলসহ নিত্যপণ্যের দাম বাড়ার প্রতিবাদে ঢাকাসহ সারাদেশে বাম গণতান্ত্রিক জোটের আধাবেলা হরতাল শেষ হয়েছে। আজ সোমবার সকাল ৬টা থেকে শুরু হওয়া হরতাল চলে দুপুর ১২টা পর্যন্ত। এ রিপোর্ট লেখার সময় (দুপুর ১২টা ১৮ মিনিট) পর্যন্ত হরতালে দেশের কোথাও কোনো ভাঙচুরের খবর পাওয়া যায়নি। 

তবে বেলা ১১টার দিকে বাম জোটের নেতাকর্মীদের অবস্থানে পল্টন মোড়ে যান চলাচল বিঘ্নিত হয়। তখন পুলিশ সদস্যরা তাদের সরিয়ে দিতে চাইলে ধ্বস্তাধস্তি হয়। একপর্যায়ে পুলিশ তাদের ধাওয়া দিলে বাম জোট নেতাকর্মীরা পুলিশের দিকে ইটপাটকেল ছুঁড়তে থাকেন। পুলিশ তাদের প্রতিহত করতে লাঠিচার্জ করে, গরম পানি নিক্ষেপ করে। এছাড়া নারায়ণগঞ্জে সকাল সাড়ে ৬টায় চাষাঢ়া গোলচত্বরে বাম জোটের মিছিলে পুলিশ লাঠিচার্জ করেছে। এতে সেখানে কমপক্ষে ১০ জন নেতাকর্মী আহত হয়েছেন বলে দাবি করেছে বাম জোট। 

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //