দূষণমুক্ত নগর গড়তে চাই কঠিন বর্জ্যের সুষ্ঠু ব্যবস্থাপনা

শহরাঞ্চলে জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে বৃদ্ধি পাচ্ছে মানবসৃষ্ট বর্জ্যের পরিমাণ। এসব বর্জ্য ব্যবস্থাপনায় নেই কোনো পরিকল্পিত উদ্যোগ। বিশেষ করে ঢাকার বস্তিগুলোর বর্জ্য ব্যবস্থাপনার করুণ চিত্র। যার ফলে পরিবেশ দূষণের পাশাপাশি জনস্বাস্থ্যের উপরও মারাত্মক প্রভাব পড়ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

আজ মঙ্গলবার (২৬ এপ্রিল) রাজধানীর কড়াইল বস্তির এরশাদ মাঠে কমিউনিটি নেতৃত্বাধীন কঠিন বর্জ্য ব্যবস্থাপনা পদ্ধতি প্রদর্শন শীর্ষক অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। 

'সুন্দর পরিবেশ সুস্থ জীবন, আমার অধিকার আমার দায়িত্ব' এই শ্লোগানকে সামনে রেখে অনুষ্ঠানের আয়োজন করে ঢাকা কলিং প্রকল্প।

অনুষ্ঠানের শুরুতে একটি সচেতনতামূলক র‍্যালি বস্তির বিভিন্ন সড়ক প্রদর্শন। এরপর অনুষ্ঠিত হয় সচেতনতামূলক জারি গান, নাটক ও আলোচনা সভা। অনুষ্ঠানে কড়াইল বস্তি কমিউনিটি ভিত্তিক সংগঠন (সিবিও) কে ময়লা আবর্জনা ব্যবস্থাপনার জন্য দুইটি ভ্যান প্রদান করা হয় ঢাকা কলিং প্রকল্পের পক্ষ থেকে। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর আলহাজ্ব মফিজুর রহমান। বিশেষ উপস্থিত ছিলেন কড়াইল  বস্তি সিবিও ১ নং ইউনিটের সভাপতি এস এম মাহমুদুল হাসান, ২ নং ইউনিটের সভাপতি মাওলানা আব্দুস সোবহান, ঢাকা কলিং প্রকল্পের কনসোর্টিয়াম কো-অর্ডিনেটর সানজিদা জাহান আশরাফী, কাউন্টারপার্ট ইন্টারন্যাশনাল এর এডভোকেসি স্পেশালিষ্ট ইফফাত জেরিন।

অনুষ্ঠানে বক্তারা আরো বলেন, কঠিন বর্জ্য ব্যবস্থাপনা সম্পর্কিত কোন নীতিমালা না থাকায় জনস্বাস্থ্য আজ বিপর্যস্ত বলে মনে করছেন। বর্জ্য ব্যবস্থাপনার সাথে সম্পর্কিত আইনগুলোতে আইনি সীমাবদ্ধতাগুলো চিহ্নিত করে কঠিন বর্জ্য ব্যবস্থাপনা নীতিমালা করা জরুরী। পাশাপাশি কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিধিমালা ২০২১ যথাযথভাবে বাস্তবায়নের জন্য গুরুত্ব দেওয়া হয়।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //