এবার বন্ধুদের সাথে নিয়ে কমলাপুরে রনির অবস্থান

বাংলাদেশ রেলওয়ের অব্যবস্থাপনা নিয়ে আন্দোলনকারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিউদ্দিন রনি ফের কমলাপুর রেলস্টেশনে অবস্থান নিয়েছেন। তবে এবার রনির সাথে তার সহপাঠী, বন্ধুসহ অন্যান্য শিক্ষার্থীরাও আন্দোলনে যোগ দিয়েছেন। তারা স্টেশনের প্ল্যাটফর্মে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন।

বৃহস্পতিবার (২১ জুলাই) বিকেল সাড়ে ৪টার দিকে দুই হাত প্রতীকী শিকলে বেঁধে কমলাপুরে যান রনি। এসময় তার গলায় ঝুলানো ছিল রেলের অনিয়ম-দুর্নীতি নিয়ে লেখা বোর্ড।

এর আগে রেলের অনিয়ম-দুর্নীতি বন্ধে ৬ দফা দাবি বাস্তবায়নে ৪৮ ঘণ্টার আলটিমেটাম দেয় রনি। আল্টিমেটাম শেষে আবারো এই আন্দোলন শুরু হয়। আন্দোলনে রনির সাথে তার সহপাঠী ও বন্ধুরা যোগ দিয়েছেন।

এসময় গণমাধ্যমকে রনি জানান, ৬ দফা দাবি মানতে রেলওয়েকে ৪৮ ঘণ্টার আলটিমেটাম দেওয়া হয়েছিল। কিন্তু অব্যবস্থাপনা বন্ধে তারা এখনো কোনো পদক্ষেপ নেননি। তাই আজ একই দাবি আদায়ে কমলাপুর রেলস্টেশনে অবস্থান নিয়েছি। আমার সাথে সহপাঠী ও বন্ধুরাও অংশ নিয়েছেন।

তিনি আরো বলেন, রেলের অব্যবস্থাপনা বন্ধে ১৩ দিন কমলাপুর স্টেশনে অবস্থান কর্মসূচি পালন করেছি।স্মারকলিপি দিয়েছি।বন্ধু-বান্ধবসহ একদল শিক্ষার্থীকে নিয়ে লং মার্চ করেছি। কিন্তু অব্যবস্থাপনা প্রতিরোধে রেলওয়ের কোনো পরিবর্তন দেখছি না। এই দাবিগুলো দেশের ১৮ কোটি মানুষের। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন বলে ঘোষণা দেন রনি।

রনির ৬ দাবি হলো-

টিকিট ক্রয়ের ক্ষেত্রে সহজ ডটকম কর্তৃক যাত্রী হয়রানি অবিলম্বে বন্ধ করতে হবে। হয়রানির ঘটনায় তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণ করতে হবে।

যথোপযুক্ত পদক্ষেপ গ্রহণের মাধ্যমে টিকিট কালোবাজারি প্রতিরোধ করতে হবে।

অনলাইনে কোটায় টিকিট ব্লক করা বা বুক করা বন্ধ করতে হবে। সেইসাথে অনলাইন-অফলাইনে টিকিট ক্রয়ের ক্ষেত্রে সর্বসাধারণের সমান সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে।

যাত্রী চাহিদার সাথে সংগতি রেখে ট্রেনের সংখ্যা বৃদ্ধিসহ রেলের অবকাঠামো উন্নয়নে দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করতে হবে।

ট্রেনের টিকিট পরীক্ষক ও তত্ত্বাবধায়কসহ অন্যান্য দায়িত্বশীলদের কর্মকাণ্ড সার্বক্ষণিক মনিটর, শক্তিশালী তথ্য সরবরাহ ব্যবস্থা গড়ে তোলার মাধ্যমে রেলসেবার মান বৃদ্ধি করতে হবে।

ট্রেনে ন্যায্য দামে খাবার বিক্রি, বিনামূল্যে বিশুদ্ধ পানি সরবরাহ ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

উল্লেখ্য, রেলওয়ের অব্যবস্থাপনা দূর করার দাবি-সংবলিত প্ল্যাকার্ড হাতে কমলাপুর স্টেশনে ৭ জুলাই থেকে অবস্থান করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিউদ্দিন রনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //