কলেরা টিকার দ্বিতীয় ডোজ শুরু

রাজধানীতে আজ বুধবার (২ আগস্ট) থেকে কলেরা টিকার দ্বিতীয় ডোজ প্রদানের কার্যক্রম শুরু হয়েছে। আগামী ১০ আগস্ট পর্যন্ত টিকা প্রদানের কার্যক্রম চলবে।

আজ সকাল ৮টা থেকে এ টিকার দেওয়ার কার্যক্রম শুরু হয়। এ কার্যক্রম একটানা বিকেল ৪টা পর্যন্ত চলবে। প্রতিদিনই এই নিয়মেই টিকা প্রদান করা হবে।

তবে আগামী শুক্রবার (৫ আগস্ট) ও আশুরার ছুটির দিন মঙ্গলবার (৯ আগস্ট) টিকা কার্যক্রম বন্ধ থাকবে।

রাজধানী ঢাকার পাঁচটি এলাকায় সাতশটি কেন্দ্রে এই টিকা দেওয়া হচ্ছে। এলাকাগুলো হচ্ছে- যাত্রাবাড়ী, সবুজবাগ, দক্ষিণখান, মিরপুর এবং মোহাম্মদপুর। 

প্রথম ডোজ নেওয়া ২৩ লাখের বেশি মানুষ এবার দ্বিতীয় ডোজ পাবেন। এক বছর থেকে তদূর্ধ্ব ব্যক্তিদের দেওয়া হচ্ছে এই টিকা। 

এ বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম জানিয়েছেন, যারা টিকার প্রথম ডোজ নিয়েছেন কেবল তারাই দ্বিতীয় ডোজ নিতে পারবেন। তবে গর্ভবতী নারী এবং যারা গত ১৪ দিনের মধ্যে অন্য কোনো টিকা নিয়েছেন তারা টিকা নিতে পারবেন না। এই টিকা নেওয়ার পরবর্তী ১৪ দিনের মধ্যে অন্য কোনো টিকা নেওয়া যাবে না বলে জানান এই কর্মকর্তা।

উল্লেখ্য, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সার্বিক সহায়তায় আইসিডিডিআরবি এই টিকাদান কর্মসূচি পরিচালনা করছে। কর্মসূচির তত্ত্বাবধান করছে স্বাস্থ্য অধিদপ্তর। আর কর্মসূচিতে সহায়তা করছে জাতীয় সম্প্রসারিত টিকাদান কর্মসূচি, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ, আন্তর্জাতিক রেডক্রস ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও এমএসএফ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //