পানির দাম বাড়াতে চায় ওয়াসা

জ্বালানি তেলের দাম বৃদ্ধি ও লোডশেডিং বেড়ে যাওয়ার কারণে পানির উৎপাদন ব্যয় বেড়েছে। এ কারণে ১৫ শতাংশের বেশি পানির দাম বাড়াতে চায় ওয়াসা।

আজ শনিবার (১৩ আগস্ট) বিকেলে ওয়াসার একটি সূত্র পানির দাম বাড়ার বিষয়টি নিশ্চিত করে।

সূত্র জানায়, ওয়াসা পানির দাম বাড়াতে চাইলে পাঁচ শতাংশের বেশি বাড়াতে পারে না। পাঁচ শতাংশের বেশি বাড়াতে হলে সংশ্লিষ্ট মন্ত্রণালয় (স্থানীয় সরকার) সুপারিশ পাঠাতে হয়। ১৫ শতাংশের বেশি পানির দাম বাড়াতে চলতি বছরে ওয়াসা একাধিক বার মন্ত্রণালয় সুপারিশ পাঠিয়েছে। কিন্তু তা এখনো বাস্তবায়ন হয়নি।

সূত্র আরো জানায়, যেহেতু জ্বালানি তেলের দাম ও লোডশেডিং বেড়েছে এই কারণে ওয়াসা পানি উৎপাদন ব্যয়ও বেড়েছে। এছাড়াও বেড়েছে ওয়াসার অন্যান্য খরচ। সব মিলিয়ে পানির দাম বাড়াতে চায় ওয়াসা।  

এর আগে, ২০২১ সালের ২৫ মে ঢাকা ওয়াসা পানির দাম ৫ শতাংশ বাড়ায়। যাতে আবাসিকে ঢাকা ওয়াসার সরবরাহ করা প্রতি ইউনিট (এক হাজার লিটার) পানির দাম ১৪ টাকা ৪৬ পয়সা থেকে বেড়ে ১৫ টাকা ১৮ পয়সা হয়। আর বাণিজ্যিক সংযোগে প্রতি ইউনিট পানির দাম ৪০ টাকা থেকে বাড়িয়ে ৪২ টাকা করা হয়। ২০২০ সালের এপ্রিলেও আবাসিকে প্রতি ইউনিটের দাম বেড়েছিল ২ টাকা ৯০ পয়সা পানির দাম বাড়ায় ওয়াসা, তাদের ভাষায়, এটা ‘মূল্য সমন্বয়’।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //