ভারতে আটকে পড়া জেলেদের ফিরিয়ে আনার দাবি

গত আগস্ট মাসে বঙ্গোপসাগরে জলোচ্ছ্বাসের কবলে ‘এফ বি সামিরা’ নামক একটি জাহাজডুবির ঘটনায় ভারতে আটকা পড়া ১৬ বাংলাদেশি জেলেকে দেশে ফিরিয়ে আনা ও মৃত জেলের পরিবারকে ক্ষতিপূরণসহ ৪ দফা দাবি জানিয়েছে মৎস্য ট্রলার শ্রমিকরা। রবিবার (৪ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ উপকূলীয় মৎস্য ট্রলার শ্রমিক ইউনিয়ন আয়োজিত মানববন্ধন এসব দাবি করা হয়।

মৎস্য ট্রলার শ্রমিক ইউনিয়নের অন্যান্য দাবিগুলো হল— নৌ শ্রমিকদের নামে বিশ লক্ষ টাকা গ্রুপ বীমা করে দিতে হবে; প্রতিটি ট্রলারের সন্ধানের লক্ষ্যে নৌবাহিনী, কোস্টগার্ডের আওতায় থাকার জন্য ট্রলারে ওয়াকিটকি দিতে হবে। সরকারকে প্রতি বোটে জীবনরক্ষাকারী আধুনিক বয়া দিতে হবে এবং দিক নির্ণয় করার জন্য সাগরের কিনারে রাডার বাতি স্থাপন করতে হবে।

এছাড়া,  ট্রলার শ্রমিক ও জেলেদের জন্য সরকারের বিভিন্ন প্রকল্পে বরাদ্দকৃত মালামাল বণ্টনের নামে লুটপাট বন্ধের লক্ষ্যে ট্রলার শ্রমিক প্রতিনিধি, নৌবাহিনী, কোস্টগার্ড, নৌ-পুলিশ, মৎস্য বিভাগ ও শ্রম দফতরের প্রতিনিধির সমন্বয়ে কমিটি গঠন করার দাবি জানান তারা।

বাংলাদেশ উপকূলীয় মৎস্য ট্রলার শ্রমিক ইউনিয়নের সভাপতি আনোয়ার হোসেন সিকদার বলেন, বিভিন্ন সময় সাগরে ঝড়ের কবলে পড়ে ভারতীয় সমুদ্রসীমায় প্রবেশের কারণে সে দেশের কোস্টগার্ড ও সীমান্তরক্ষী বাহিনীর হাতে আটকা পড়ে কারাগারে রয়েছেন প্রায় ২ শতাধিক বাংলাদেশি জেলে। অবিলম্বে তাদেরকে দেশে ফিরিয়ে আনার দাবি জানাই।'

উল্লেখ্য, গত আগস্ট মাসে সাগরে হঠাৎ ঝড় ও জলোচ্ছ্বাসের কবলে পড়ে ‘এফ বি সামিরা’ নামক বোটটি ডুবে যায়। এতে এক জেলে মারা যান। ওই বোটের ১১ জন ও অন্য বোটের ৫ জনসহ মোট ১৬ জন বাংলাদেশি জেলে ভারতের পশ্চিমবঙ্গের জীবনতলা থানার দক্ষিণ মাউখালীতে মোহাম্মদ জীবন মোল্লার হেফাজতে রয়েছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //