ঢাকা নগর পরিবহনের আরো ১০০ বাস নামলো

আজ থেকে রাজধানীতে ঢাকা নগর পরিবহনের আরো ১০০টি বাস সড়কপথে চলবে। ঘাটারচর-ডেমরা এবং ঘাটারচর-কদমতলী রুটে বাসগুলো যাত্রীসেবা প্রদান করবে। এর মধ্যে ঘাটারচর-ডেমরা রুটের ৫০টি বাসই নতুন আর ঘাটারচর-কদমতলী রুটে ৫০টি বিআরটিসি ডাবল ডেকার বাস নামানো হবে। রাজধানীতে গণপরিবহনে শৃঙ্খলা আনার লক্ষ্যে গঠিত বাস রুট রেশনালাইজেশনের কমিটির সিদ্ধান্তে এসব বাস নামানো হয়েছে।

আজ বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সকালে বসিলায় এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

কমিটির সিদ্ধান্ত অনুযায়ী (২২ নম্বর রুট) ঘাটারচর থেকে বছিলা, মোহাম্মদপুর টাউন হল, আসাদ গেট, ফার্মগেট, কাওরান বাজার, শাহবাগ, কাকরাইল, ফকিরাপুল, মতিঝিল, টিকাটুলি, সায়েদাবাদ, যাত্রাবাড়ী, কোনাপাড়া হয়ে ডেমরা স্টাফ কোয়ার্টার রুটে অভি মটরসের ৫০টি নতুন বাস চলবে।

এরই মধ্যে বাসগুলো চলাচলের জন্য প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। বুধবার নগর ভবনের সামনে এমন একটি বাস দাঁড় করিয়ে রাখতে দেখা গেছে। লাল-সবুজ রঙের বাসগুলো ক্রয় করতে খরচ হয়েছে ৩০ থেকে ৩৫ লাখ টাকা করে। ৪২ আসনের এসব বাসে সিসিটিভি ক্যামেরা ও এলইডি মনিটর রয়েছে।

ঘাটারচর থেকে বছিলা, মোহাম্মদপুর টাউন হল, আসাদ গেট, কলাবাগান, সায়েন্স ল্যাব, নিউমার্কেট, আজিমপুর, পলাশী মোড়, চানখাঁরপুল, পোস্তগোলা হয়ে কদমতলী পর্যন্ত বাস রুট রেশনালাইজেশন কমিটির ২৬ নম্বর রুট। এ রুটে আজ থেকে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) ৫০টি বাস চালু হবে। বিআরটিসির প্রতিটি বাসে ৭৫টি করে আসন রয়েছে।

এসব রুটে যাত্রী ছাউনি ও বাস স্টপেজসহ আনুষঙ্গিক কার্যক্রম সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) কর্মকর্তারা। এ প্রসঙ্গে জানতে চাইলে সংস্থাটির সাবেক নির্বাহী পরিচালক ও বাস রুট রেশনালাইজেশন কমিটির সদস্য সালেহউদ্দিন আহমেদ বলেন, ‘বাস এবং রুট যাত্রীবান্ধব করার সব প্রক্রিয়া সম্পন্ন করেই নতুন রুট উদ্বোধন করা হচ্ছে। নানা কারিগরি বিষয়ে সময় বেশি লাগলেও গণ পরিবহনের স্থায়ী শৃঙ্খলার স্বার্থে এগুলোর বিকল্প নেই।’

প্রসঙ্গত, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রকে আহ্বায়ক করে ২০১৮ সালের ৯ সেপ্টেম্বর ১০ সদস্যবিশিষ্ট বাস রুট রেশনালাইজেশন গঠন করা হয়। কমিটিকে ঢাকা মহানগরীতে যানজট নিরসনে ও কোম্পানির মাধ্যমে বাস পরিচালনা পদ্ধতি প্রবর্তন সংক্রান্ত কার্যক্রম সমন্বয়ের দায়িত্ব দেওয়া হয়। কমিটি পুরো ঢাকাকে ৯টি গুচ্ছের আওতায় বাস রুটকে ৪২ রুটে বিভক্ত করে। গত বছরের ২৬ ডিসেম্বর থেকে ২১ নম্বর রুটের ঘাটারচর মোহাম্মদপুর-জিগাতলা প্রেসক্লাব-মতিঝিল-যাত্রাবাড়ী-কাঁচপুর নমুনা যাত্রাপথে ‘ঢাকা নগর পরিবহন’-এর নামে বিআরটিসির ৩০টি দ্বিতল বাস চলাচল করছে।

এর পর ২২ নম্বর রুটে ৫০টি বাস, ২৩ নম্বর রুটে ১০০টি বাস এবং ২৬ নম্বর রুটে বিআরটিসির ৫০টি বাস চলাচল করবে বলে বাস রুট রেশনালাইজেশন কমিটি সিদ্ধান্ত নেয়। এ লক্ষ্যে ৭০টি বাস স্টপেজ তৈরি করা হয়েছে। চারটি বাস ডিপো-টার্মিনাল ও একটি লে-ওভার টার্মিনাল নির্মাণের লক্ষ্যে জমি অধিগ্রহণের কার্যক্রম চলমান বলে জানা গেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //