আইএইচএফের আয়োজনে বিশ্ব শিশু দিবস উদযাপিত

বিশ্ব শিশু দিবস-২০২২ উপলক্ষে ইটস হিউম্যানিটি ফাউন্ডেশন (আইএইচএফ) ‘উদ্ভাবনের আনন্দে ২০২’ শিরোনামে একটি বার্ষিক বিজ্ঞান মেলার আয়োজন করেছে আজ শনিবার (১২ নভেম্বর)। এটি তাদের একটি ফ্ল্যাগশিপ ইভেন্ট।

এদিন সকাল ১০টায় ব্র্যাক ইউনিভার্সিটির মিলনায়তনে অনুষ্ঠানটির আয়োজন করা হয়। এটি বাংলাদেশের প্রান্তিক এলাকার শিশুদের জন্য আয়োজিত একটি বার্ষিক বিজ্ঞান মেলা যা চলমান বৈশ্বিক প্রতিবন্ধকতা এবং বিজ্ঞান ও প্রযুক্তির মাধ্যমে সেগুলো উত্তরণের উপায়গুলোর উপর লক্ষ্য রেখে প্রস্তুত করা হয়ে। 

মেলায় অংশ নেওয়া একটি গ্রুপের বিজ্ঞান প্রজেক্ট। ছবি: সংগৃহীত

বিজ্ঞান মেলাটিতে আইএইচএফের স্কুল ছাড়াও অংশগ্রহণ করেছে আরো কয়েকটি অলাভজনক সংগঠনের বিদ্যালয়। এগুলো হলো, সংকল্প ফাউন্ডেশন, এইম ইনিশিয়েটিভ ফাউন্ডেশন এবং হেল্প ফর ডিপ্রাইভড ফাউন্ডেশনের বিদ্যালয়। বিদ্যালয়গুলো মূলত প্রান্তিক জনগোষ্ঠীর জন্য বিনামূল্যে শিক্ষা প্রদান নিয়ে কাজ করছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের বিদ্যুৎ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব সালিমা জাহান।

তাছাড়াও বিশেষ অতিথি ও বিচারক হিসেবে উপস্থিত ছিলেন ব্র্যাক ইউনিভার্সিটির অফিস অব কোকারিকুলার এক্টিভিটিসের পরিচালক তাহসিনা রহমান এবং দীক্ষার প্রধান নির্বাহী কর্মকর্তা রিনা খানম।

বিদ্যালয় বাছাইয়ের পর প্রজেক্ট আইডিয়া নিয়ে একটি বিদ্যালয়ভিত্তিক প্রজেক্ট উপস্থাপনার মাধ্যমে প্রতিটি বিদ্যালয়ের তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত তিন জন সদস্য নিয়ে দুইটি করে দল গঠন করা হয়। সেইসাথে গত ১০ নভেম্বর বাংলাদেশ ইয়ুথ লিডারশিপ সেন্টার (বিওয়াইএলসি) কর্তৃক পাবলিক প্রেজেন্টেশনের উপর একটি অনলাইন প্রশিক্ষণ এবং গ্রুমিং সেশনের আয়োজন করা হয়। 

মেলায় আজ প্রত্যেক গ্রুপ তাদের নিজ নিজ বিজ্ঞান প্রকল্পগুলো সবার সামনে উপস্থাপন করেছে। 

মেলায় অংশ নেওয়া শিক্ষার্থী-অতিথিদের একাংশ। ছবি: সংগৃহীত

মেলায় এই বছরের বিশ্ব শিশু দিবসের প্রতিপাদ্য বিষয়ের উপর ভিত্তি করে গুফি ওয়ার্ল্ড (লাইট অব হোপের একটি উদ্যোগ) থেকে আয়োজন করা হয়েছিল একটি পাপেট শো। 

মেলায় অংশ নেওয়া শিক্ষার্থীদের পুরস্কার বিতরণের সময় তোলা ছবি। ছবি: সংগৃহীত

মেলায় আইএইচএফ স্কুল টঙ্গী শাখার শিশুরা একটি বিশেষ নৃত্য পরিবেশনের পাশাপাশি জলবায়ু পরিবর্তনের উপর একটি নাটকও উপস্থাপন করেছে। জানা গেছে, পুরস্কার বিতরণ ও সনদ প্রদানের মধ্য দিয়ে মেলার সমাপ্তি হয়। 

উল্লেখ্য, কমিউনিটি পার্টনারস ইন্টারন্যাশনালের সহযোগিতায় বিজ্ঞান মেলা আয়োজনে সম্পূর্ণ প্রোগ্রামটিতে পার্টনার হিসেবে ছিলেন দীক্ষা, বাংলাদেশ ইয়ুথ লিডারশিপ সেন্টার (বিওয়াইএলসি), সিদরাহ ফাউন্ডেশন, ব্র্যাক ইউনিভার্সিটি, ম্যাগী, লাইট অফ হোপ, ব্র্যাক ইউনিভার্সিটি ন্যাচারাল সাইন্স ক্লাব, সাম্প্রতিক দেশকাল ও ইভেন্টেক।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //