মোটরসাইকেলের খসড়া নীতিমালার সংশোধন দাবি

মোটরসাইকেল চলাচলের খসড়া নীতিমালা সংশোধন এবং পদ্মা সেতুতে চলাচলের অনুমতি প্রদানের দাবিতে রাজধানীতে মানববন্ধন করেছেন চালকেরা।

আজ শুক্রবার (৩ মার্চ) জাতীয় প্রেস ক্লাবের সামনে তারা এ কর্মসূচি পালন করেন। মানববন্ধনে “বাইক বিডি”, “কেবি রাইডার্স”, “ন্যাশনাল বাইকার”, “বিডি বাইকারস” ও “বিএমআরএস” গ্রুপসহ সাধারণ মোটরসাইকেল চালকেরা অংশ নেন।

মানববন্ধনে বাইকাররা বলেন, সম্প্রতি বিভিন্ন সংবাদমাধ্যম থেকে আমরা জেনেছি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ মোটরসাইকেল চলাচল নীতিমালা-২০২৩’র একটি খসড়া তৈরি করেছে। খসড়া নীতিমালায় বলা হয়েছে, শহরে মোটরসাইকেল ৩০ কিলোমিটারের বেশি গতিতে চালানো যাবে না। মহাসড়কে মোটরসাইকেলের ক্ষেত্রে সর্বোচ্চ গতিসীমা ৬০ কিলোমিটার। মহাসড়কে মোটরসাইকেলের ক্ষেত্রে সর্বনিম্ন ১২৬ সিসি ক্ষমতাসম্পন্ন মোটরসাইকেল চলাচল করতে পারবে। মহাসড়কে চালক ব্যতীত কোনো আরোহী নেওয়া যাবে না। ইদ ও উৎসবের আগে পরে ১০ দিন মহাসড়কে মোটরসাইকেল চলাচল করতে পারবে না।

এরকম আরও কিছু নীতিমালা খসড়া তৈরি করা হয়েছে উল্লেখ করে তারা বলেন, বেশ কিছু নীতিমালা অপ্রাসঙ্গিক এবং এসব আমাদের শহর ও মহাসড়কে চলাচলের নিরাপত্তার না বাড়িয়ে উল্টো ভোগান্তি বাড়াবে। শুধুমাত্র মোটরসাইকেলের উপরে আইন প্রণয়ন করে যানজট ও দুর্ঘটনা কমানো সম্ভব নয়।

মোটরসাইকেল চালকরা আরও বলেন, আবাসিক এরিয়াতে সর্বোচ্চ গতি ৩০, মানছি। কিন্তু সেটা শুধুমাত্র মোটরসাইকেল নয়, সব যানবাহনের ক্ষেত্রে প্রযোজ্য হোক। যেখানে আমাদের দেশে সকল শহরে অপরিকল্পিত রেজিস্ট্রেশনবিহীন অটোরিকশা, লেগুনা, সিএনজি চলে ৪০-৫০ স্পিডে। ফুটপাতবিহীন এরিয়াতে হেঁটে চলাচল করাও এখন ঝুঁকিপূর্ণ। এগুলো নিয়ে আইন প্রণয়ন করুন। এতে করে যানজট ও দুর্ঘটনা কমবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //