ভোক্তাকে প্রতারণা থেকে বাঁচাতে সচেষ্ট ভোক্তা অধিদপ্তর

বিক্রেতারা যাতে ভোক্তাকে কোনোভাবেই ঠকাতে না পারেন, সে জন্য বিভিন্ন পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান।

আজ বুধবার (১৫ মার্চ) আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক আলোচনাসভায় এ কথা বলেন তিনি। ‘বিশ্ব ভোক্তা অধিকার দিবস’ উপলক্ষে এ আলোচনাসভার আয়োজন করা হয়।

সভায় বি‌শেষ অতিথি ছি‌লেন, বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফ‌বি‌সি‌সিআই) সভাপ‌তি ‌মো. জ‌সিম উদ্দিন, কন‌জ্যুমারস অ্যাসো‌সি‌য়েশ‌নের অব বাংলা‌দে‌শের সভাপ‌তি গোলাম রহমান। অনুষ্ঠানটি সভাপ‌তিত্ব করেন বা‌ণিজ‌্য মন্ত্রণাল‌য়ের সি‌নিয়র স‌চিব তপন কা‌ন্তি ঘোষ।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বলেন, ভোক্তা অভিযোগ করলে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী প্রতিকারে কাজ করা হবে। এ লক্ষ্যেই আমরা ডিজিটাল প্ল্যাটফর্ম ‘কনজ্যুমার কমপ্লেইন ম্যানেজমেন্ট সিস্টেম’ বা সিসিএমএস অ্যাপ উদ্বোধন করলাম। যাতে ভোক্তারা অভিযোগ জানানোর সাথে সাথেই আমরা এর সমাধান করতে পারি।

ভোক্তাকে তার অধিকার সম্পর্কে আরও সচেতন হতে হবে মন্তব্য করে সফিকুজ্জামান বলেন, ভোক্তাদের স্বার্থ রক্ষায় আইন করা হয়েছে। আমরা ভোক্তাকে তার অধিকারের বিষয়ে সচেতন করতে কাজ করছি। তারা যদি তাদের অধিকারের বিষয়ে সচেতন হন, তাহলেই আমরা স্বার্থক।

তিনি ব‌লেন, ভোক্তারা নিজেরাই সচেতন হলে, আমরা তাদের সব অধিকার সম্প‌র্কে জানা‌তে পার‌ব, তখন আমা‌দের অর্ধেক কাজ শেষ হ‌য়ে যা‌বে।

এর আগে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় অ্যাপটি উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ‘নিরাপদ জ্বালানি, ভোক্তাবান্ধব পৃথিবী’ প্রতিপাদ্যকে সামনে রেখে এ অ্যাপ চালু করছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //