‘অপচিকিৎসা বন্ধে পুষ্টিবিদদের ভূমিকা জোরালো হতে হবে’

অপচিকিৎসা বন্ধে পুষ্টিবিদদের ভূমিকা আরও জোরালো হতে হবে বলে মন্তব্য করে ভারতের প্রখ্যাত পুষ্টিবিদ এবং ডায়েটিশিয়ান সংঘমিত্রা চক্রবর্তী বলেছেন, পুষ্টিবিদদের আরও অনেক প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করতে হবে। তাদেরকে প্রশিক্ষিত করে রোগীদের সেবা প্রদানের সুযোগ করে দিতে হবে।

গত শুক্রবার (১৭ মার্চ) বাংলাদেশ একাডেমি অব ডায়েটেটিক্স এন্ড নিউট্রিশন (বিএডিএন) এর উদ্যোগে আয়োজিত সাপ্লিমেন্টস বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

এসময় তিনি পুষ্টিবিদদের কোন কোন সাপ্লিমেন্টস দেয়া উচিত আর কোনগুলো দেয়া উচিত নয় এ বিষয়ে সম্যক ধারণা প্রদান করেন। 

কর্মশালায় সভাপতিত্ব করেন বিএডিএন এর প্রধান উপদেষ্টা এবং বাংলাদেশ হোম ইকনমিক্স কলেজের সাবেক প্রিন্সিপাল প্রফেসর শাহীন আহমেদ।

এতে বিশেষ অতিথি হিসবে যুক্ত হন নাসিবের চেয়ারম্যান মির্জা নূরুল গনি শোভন সিআইপি এবং স্পিকার হিসেবে যুক্ত হন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের লেকচারার অদিত মুক্তাদির।

অনুষ্ঠানের শুরুতে সংগঠনের পক্ষ থেকে নির্বাহী পরিচালক সাজেদা কাশেম জ্যোতি বক্তব্য প্রদান করেন এবং আয়োজিত কর্মশালার গুরুত্ব তুলে ধরেন।

সূত্র জানায়, কর্মশালাটি একদিনব্যাপী আয়োজন করা হয়।

কর্মশালায় অদিত মুক্তাদির বলেন, অপচিকিৎসা, অষুধ এবং সাপ্লিমেন্টস ব্যবহারের ব্যাপারে ফিজিশিয়ান, ডায়েটিশিয়ান সবাইকেই সচেতন থাকতে হবে। ডায়েটারি সাপ্লিমেন্টস হলেই তা নিরাপদ এবং উপকারী হবে এমনটা ভাবার কারণ নেই। মানহীন সাপ্লিমেন্টস ব্যবহার বা প্রেস্ক্রাইব করার আগে নিজেদের ভালোভাবে এর উপাদান সম্পর্কে জানা এবং অন্য ওষুধের সাথে এর পার্শ্ব  প্রতিক্রিয়া সম্পর্কে জেনে বুঝে প্রেস্ক্রাইব করতে হবে।

কর্মশালার সমাপনী বক্তব্যে প্রতিষ্ঠানের চেয়ারম্যান বলেন, একজন স্বাস্থ্য বিশেষজ্ঞকে নিজেকে যোগ্যতর করে গড়ে তুলতে হবে; যেন অজ্ঞতার কারণে রোগীর ক্ষতি না হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //