ডা. জাফরুল্লাহর দেহদান নিয়ে জটিলতার আশঙ্কা

ডা. জাফরুল্লাহ চৌধুরীর লাশ দাফন হবে, না মরণোত্তর দেহদান করা হবে এ নিয়ে জটিলতা তৈরির আশঙ্কা করছেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন ও শ্রদ্ধা নিবেদন কমিটির আহ্বায়ক অধ্যাপক আলতাফুন্নেছা।

আজ বুধবার (১২ এপ্রিল) বেলা সাড়ে ১২টায় ধানমন্ডিস্থ গণস্বাস্থ্য নগর হাসপাতালে ডা. জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যু পরবর্তী সার্বিক কার্যক্রম নিয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ বিষয়ে কথা বলেন।

লাশ দাফন হবে না মরণোত্তর দেহদান করা হবে-এমন প্রশ্নের জবাবে অধ্যাপক আলতাফুন্নেছা বলেন, এ বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। তিনি (ডা. জাফরুল্লাহ) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে দেহদান করেছেন শোনা গেলেও, কোনো আইনি কাগজপত্র নেই। এ জন্য জটিলতা তৈরি হওয়ার আশঙ্কা আছে। তবে আজ তার পরিবারের সদস্যরা বসে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

তবে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, ওনারা ১০ ভাইবোন, তার স্ত্রী-সন্তান আছেন। একজন বাদে তাদের সবাই ঢাকায় অবস্থান করছেন। দেহদানের বিষয়টি সম্পূর্ণ তাদের সিদ্ধান্ত। তারা আজকের মধ্যে বসে সিদ্ধান্ত নিতে পারবেন বলে আশা করছি। আগামীকাল জানাজার পর এ বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে।

সংবাদ সম্মেলনের পর জাফরুল্লাহ চৌধুরীর ছোট বোন আলেয়া চৌধুরী বলেন, আমরা এখন পর্যন্ত জানি পরিবারের বেশির ভাগ সদস্য মরদেহ দান করার পক্ষে। তিনি কয়েকবার বলেছেন দেহ দান করতে। আমরা তার কথার প্রতি শ্রদ্ধাশীল।

প্রসঙ্গত, ডা. জাফরুল্লাহ দীর্ঘদিন ধরে কিডনি জটিলতায় ভুগছিলেন। গত কিছুদিন থেকে তিনি বার্ধক্যজনিত রোগেও ভুগছিলেন। এ অবস্থায় তাকে ধানমন্ডিতে গণস্বাস্থ্য নগর হাসপাতালে ভর্তি করা হয়।

শারীরিক অবস্থার অবনতি হলে গত সোমবার সকালে তাকে লাইফ সাপোর্টে নেয়া হয়। পরে মঙ্গলবার রাত ১১টা ১৫ মিনিটে সেখানে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। তার বয়স হয়েছিল ৮১ বছর।

সংবাদ সম্মেলনে আরও ছিলেন ডা. জাফরুল্লাহ চৌধুরীর বন্ধু মুক্তিযোদ্ধা ইলতাফ আজিজ, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি নাজিম উদ্দিন, অধ্যাপক আসিফ নজরুল, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক রফিকুল ইসলাম বাবলু, গণবিশ্ববিদ্যালয়ের ভিসি আবুল হোসেন প্রমুখ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //