ফুটওভার ব্রিজ থেকে আগুন লাগার সুযোগ নেই: তাপস

ঢাকা নিউমার্কেটের সঙ্গে সংযুক্ত ফুটওভার ব্রিজ থেকে আগুন লাগার সুযোগ নেই বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। তার ভাষ্য, এই ব্রিজটি হাতুড়ি দিয়ে ভাঙা হচ্ছে।

আজ শনিবার (১৫ এপ্রিল) রাজধানীর নিউ সুপার মার্কেটে অগ্নিকাণ্ডের পর ঘটনাস্থল পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন। 

মেয়র তাপস বলেন, অনেক মার্কেট সিটি করপোরেশনের নকশাবহির্ভূত সম্প্রসারণ করা হয়েছে। এমনকি এসি (শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র) বসাতে গিয়ে মার্কেটের প্রবেশপথ বন্ধ করে দেওয়া হয়েছে। 

তিনি বলেন, বারবার এমন অগ্নিকাণ্ড ঘটায় আমরা শঙ্কিত। নাশকতা সৃষ্টির জন্য এমন অগ্নিকাণ্ড ঘটছে কি না, আমরা সেদিকে লক্ষ রাখছি। এই বিষয়টি আরও গুরুত্বের সঙ্গে খতিয়ে দেখা ও সুষ্ঠু তদন্ত করা প্রয়োজন।

ডিএসসিসি মেয়র বলেন, আমরা লক্ষ করেছি, গতকাল আগুন লেগেছে, গত পরশু আগুন লেগেছে। এর আগে বঙ্গবাজারে অগ্নিকাণ্ডে ব্যাপক ক্ষতি হয়েছে। সরকারের উচ্চ মহলে আমার অনুরোধ, গোয়েন্দা সংস্থাসহ প্রশাসনের অন্যান্য বিভাগ যেন বিষয়টি খতিয়ে দেখে। পাশাপাশি এসব ঘটনার সঙ্গে জড়িতদের অবশ্যই বের করতে হবে।

নগরপিতা আরও বলেন, প্রায়ই অগ্নিকাণ্ড ঘটছে। বিশেষ করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মার্কেটগুলোতেই আগুন লাগছে। আমাদের ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ দক্ষতার সঙ্গে আগুন নিয়ন্ত্রণ ও নির্বাপণ করেছে। এ জন্য তাদের ধন্যবাদ জানাই। এ ছাড়া পর্যায়ক্রমে আমরা ক্ষতি নির্ণয় করব এবং ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়াসহ পুনর্বাসন করব।

নিউমার্কেটের ফুট ওভার ব্রিজ থেকে আগুন লেগেছে—এমন অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, ‘নিউমার্কেটের ফুটওভার ব্রিজ দীর্ঘদিনের পুরোনো। গত বছর এটিকে ঝুঁকিপূর্ণ হিসেব চিহ্নিত করা হয়। এরপর ভাঙার উদ্যোগ নেওয়া হয়েছে। 

মেয়র বলেন, সব ধরনের নিরাপত্তা নিশ্চিত করে এটি ভাঙা হচ্ছে। আমরা ভোর ৫টা ১৫-২০ মিনিটে কাজ শেষ করেছি। আর মার্কেটে আগুন লেগেছে ৫টা ৪০ মিনিটে। এরপরও কেউ কেউ এর সঙ্গে আগুনের সংশ্লিষ্টতা বের করার অপচেষ্টা করছে।

তিনি আরও বলেন, এই ব্রিজটি হাতুড়ি দিয়ে ভাঙা হচ্ছে। সেখান থেকে আগুন লাগার সুযোগ নেই।

আরেক প্রশ্নের জবাবে মেয়র বলেন, এই মার্কেটে আমাদের যে নকশা কাঠামো সেটির অনেক পরিবর্তন করা হয়েছে। শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র লাগাতে গিয়ে সবগুলো মুখ বন্ধ করে দেওয়া হয়েছে। যে প্রবেশদ্বারগুলো উন্মুক্ত রাখার কথা, সেগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। ব্যাপকভাবে এর মূল নকশা পরিবর্তন করা হয়েছে। 

তিনি বলেন, আমরা অনেক নকশাবহির্ভূত ভবন ভেঙেছি। এখনো অনেক ভবন রয়ে গেছে। আমি সংশ্লিষ্টদের অনুরোধ করব, অবৈধভাবে কোনো নকশাবহির্ভূত স্থাপনা করবেন না। এর পরিণতি কী হয়, সেটি আমরা দেখছি। মার্কেটগুলোকে অবশ্যই আগুন নির্বাপণ ব্যবস্থার পরিপালন করতে হবে। এর আর ব্যত্যয় হওয়া যাবে না।

মেয়র আরও বলেন, রাতের বেলা আবহাওয়া তুলনামূলক ঠান্ডা থাকে। এ সময় আগুন লাগার কথা না। কিন্তু আমরা দেখছি, মানুষ যখন সাহ্‌রি খেয়ে ঘুমাতে যায়, তখনই আগুন লাগছে।

প্রসঙ্গত, শনিবার ভোর ৫টা ৪০ মিনিটে রাজধানীর নিউমার্কেটে আগুন লাগে। ৫টা ৪৩ মিনিটের মধ্যে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের টিম পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে।

পরে পর্যায়ক্রমে একে একে ফায়ার সার্ভিসের ৩১টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে যোগ দেয়। প্রায় সাড়ে তিন ঘণ্টার চেষ্টায় সকাল ৯টা ১০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //