বুশরার নিয়োগে ডিএনসিসির সংশ্লিষ্টতা নেই: সিইও

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) চিফ হিট অফিসার হিসেবে কাজ করতে মেয়রকন্যা বুশরা আফরিনকে নিয়োগ দিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক বেসরকারি উন্নয়ন সংগঠন অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশন।

আজ বৃহস্পতিবার (৪ মে) ডিএনসিসির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। এই নিয়োগের সঙ্গে ডিএনসিসি কর্তৃপক্ষের কোনো সংশ্লিষ্টতা নেই বলেও জানানো হয়। বুশরা আফরিন মেয়র আতিকুল ইসলামের মেয়ে।

ডিএনসিসি বলছে, মেয়রকন্যা বুশরা আফরিন ডিএনসিসির কোনো কর্মকর্তা নন, তিনি জলবায়ু পরিবর্তনবিষয়ক কাজের সঙ্গে সম্পৃক্ত যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান আর্শট-রকফেলার ফাউন্ডেশনের এশিয়া অঞ্চল তথা বাংলাদেশের চিফ হিট অফিসার। তাকে এ পদে ওই প্রতিষ্ঠান নিয়োগ দিয়েছে। আর এ ফাউন্ডেশন ডিএনসিসি অঞ্চল দিয়ে বাংলাদেশে তাদের কার্যক্রম শুরু করেছে। বুশরা আফরিন এ অংশের কাজের নেতৃত্ব দিচ্ছেন। এরপর বাংলাদেশের অন্যান্য শহর এবং এশীয় অঞ্চলে কাজ করবে ফাউন্ডেশনটি। এসব কাজেরও নেতৃত্ব দেবেন তিনি।

ডিএনসিসি সংশ্লিষ্টরা জানায়, ঢাকার তাপমাত্রা নিয়ন্ত্রণে ডিএনসিসি জলবায়ূ পরিবর্তনবিষয়ক কাজের সঙ্গে সম্পৃক্ত আন্তর্জাতিক সংস্থা অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশনের (আর্শট-রকফেলার) যৌথভাবে কাজ করতে চুক্তিবদ্ধ হয়েছে। শক্তি ফাউন্ডেশনের মাধ্যমে আর্শট-রকফেলার ফাউন্ডেশন ঢাকার জলবায়ু পরিবর্তন ইস্যুতে কাজ করবে।

জানতে চাইলে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা বলেন, ডিএনসিসির জনবল কাঠামোতে চিফ হিট অফিসারের কোনো পদ নেই। সেহেতু ওই পদে কাউকে নিয়োগ দেওয়ার কোনো প্রশ্ন আসে না। সামাজিক যোগাযোগ মাধ্যমে মেয়রের মেয়েকে ডিএনসিসির চিফ হিট অফিসার হিসেবে নিয়োগ দেওয়ার খবর ছড়িয়ে পড়েছে, যা সঠিক নয়। ডিএনসিসির কোনো কার্যক্রমে তার সংশ্লিষ্টতা নেই।

তিনি আরও বলেন, ডিএনসিসি মেয়রের মেয়ে বুশরা আফরিন জলবায়ু পরিবর্তন ইস্যুতে আন্তর্জাতিক সংস্থা আর্শট-রক ফেলার ফাউন্ডেশনের চিফ হিট অফিসার হিসেবে কাজ করছেন। তিনি এশিয়া অঞ্চলের জলবায়ু পরিবর্তন কাজের নেতৃত্ব দিচ্ছেন। আর এশীয় অঞ্চলের এ কাজ ডিএনসিসি থেকে শুরু হয়েছে। বিষয়টি বলা ও বোঝার মধ্যে সমস্যা হয়েছে।

ডিএনসিসির সিইও বলেন, আন্তর্জাতিক কোনো প্রতিষ্ঠানে বাংলাদেশি কোনো নাগরিকের নিয়োগ সত্যিই আমাদের দেশের জন্য অনেক গর্বের ও আনন্দের। বুশরা আফরিন দেশের জন্য সে সম্মান বয়ে এনেছেন।

কানাডায় গ্লোবাল ডেভেলপমেন্ট স্টাডিজে লেখাপড়া করেছেন বুশরা। বাংলাদেশে বেসরকারি উন্নয়ন সংস্থা শক্তি ফাউন্ডেশনে একজন নির্বাহী হিসেবে কাজ করার অভিজ্ঞতা আছে তার।

বর্তমানে যুক্তরাষ্ট্রের মিয়ামি, লস অ্যাঞ্জেলেস, চিলির সান্টিয়াগো, সিয়েরা লিওনের সান্টিয়াগো, গ্রিসের এথেন্স, অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহরে আর্শট-রকফেলারের চিফ হিট অফিসার রয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //