গাছ কাটা নিয়ে মুখ খুললেন মেয়র তাপস

রাজধানীর ধানমন্ডিস্থ সাতমসজিদ সড়কে উন্নয়নের নামে ৬ শতাধিক গাছ কাটার প্রতিবাদে আন্দোলনে নেমেছেন পরিবেশকর্মী ও স্থানীয় বাসিন্দারা। এ বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস দাবি করেছেন, তারা নিরুপায় হয়ে গাছ কেটেছেন।

আজ বুধবার (১০ মে) ঢাকার ঐতিহ্যবলয় পাঁচের অন্তর্গত ঢাকেশ্বরী মন্দির ও লালবাগ এলাকা পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন। 

ধানমন্ডির সাতমসজিদ রোডে গাছ কাটা প্রসঙ্গে মেয়র তাপস বলেন, অনেকে ঢালাওভাবে অনেক কথা বলে। কিন্তু আমরা আসলে গাছ তখনই কাটি, যখন আর উপায় থাকে না। উন্নয়নের কাজে অনেকসময় গাছ ফেলে দিতে হয়, গাছ কেটে ফেলতে হয় যা অত্যন্ত দুঃখজনক। আমার মেয়াদের তিন বছর হচ্ছে। এরই মাঝে প্রায় দুই লাখ গাছ আমরা লাগিয়েছি। আমরা চাই একটি সুন্দর ঢাকা। তাই যে গাছগুলোকে ফেলে দিতে হয়েছে বা কেটে ফেলতে হয়েছে, সেই জায়গায় আমরা অন্য গাছ অবশ্যই লাগাবো।

তিনি বলেন, কোন পরিকল্পনাবিদের পরামর্শ ছাড়া আমরা গাছ কাটছি এটি বললে, ভুল বা ঢালাওভাবে বলা হবে। আমাদের নিজস্ব তিনজন নগর পরিকল্পনাবিদ রয়েছেন। আমরা যেকোনো কাজই আমরা বিভিন্ন পরামর্শক, স্থপতি, নগর পরিকল্পনাবিদের সঙ্গে কথা বলেই করি। যেমন ঢাকার ঐতিহ্যবলয় নিয়ে আমরা ইতিহাসবিদের সঙ্গে সমন্বয় করে কাজ করছি। পরিকল্পনা কেউ দেখে না। নেপথ্যে অনেক কাজ করে আমরা যখন কাজে নামি তখন মানুষ দেখে।

মেয়র তাপস আরও বলেন, আমরা অত্যন্ত দুঃখিত যে গাছগুলো কাটতে হয়েছে। আমরা চেষ্টা করেছি, যতটুকু রাখা যায়। নিতান্তই রাখা যায়নি দেখেই গাছগুলো কেটে ফেলা হয়েছে। সেখানে আরও অনেক বেশি গাছ লাগানো হবে।

গাছ লাগানোর ক্ষেত্রে দেশি প্রজাতি প্রধান্য পাবে জানিয়ে মেয়র বলেন, এ যাবৎ আমরা যত গাছ লাগিয়েছি, তার সবই দেশি। আজ সকালেই শহীদ মুক্তিযোদ্ধা লেফটেন্যান্ট কমান্ডার মোয়াজ্জেম হোসেনের নামে কাঁটাবনে সামাজিক অনুষ্ঠান কেন্দ্রের নামকরণের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করে একটি কৃষ্ণচূড়া গাছ লাগানো হয়েছে। আদি বুড়িগঙ্গার পাশ দিয়ে আমরা লক্ষাধিক গাছ লাগাবো। এছাড়া আমাদের খাল উন্নয়নের যে প্রকল্প পাশ হয়েছে সেখানেও আমরা লক্ষাধিক গাছ লাগাবো। সুতরাং ঢাকাকে সবুজ-শ্যামল করার জন্য আমাদের পরিকল্পনা রয়েছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বৃক্ষরোপণ কর্মসূচির বিস্তারিত তুলে ধরে মেয়র বলেন, ধানমন্ডির ওই সড়ক বিভাজক ছাড়াও পুরো ঢাকাব্যাপী গাছ লাগানোর পরিকল্পনা আছে। আসন্ন বর্ষা মৌসুমে আমরা প্রায় দশ হাজারের মতো গাছ লাগাবো। বৃক্ষরোপণ একটি চলমান প্রক্রিয়া, গাছ আমরা লাগিয়েই যাবো। ঢাকাকে সুন্দর একটি নগরীতে পরিণত করব।

তিনি আরও বলেন, গাছ কাটা নিয়ে কেউ কেউ মর্মাহত হতেই পারে। এটি ওনাদের আবেগের বিষয়। কিন্তু আমাদের তো কাজ চালিয়ে যেতে হবে। প্রয়োজনে গাছ কাটতে হবে। সেখানে নতুন করে আরও তিনগুণ বেশি গাছ লাগানো হবে।

এ সময় ইতিহাসবিদ মুনতাসীর মামুনসহ সিটি করপোশনের বিভিন্ন কর্মকর্তা, বেসরকারি প্রতিষ্ঠান, সুধীজন, কাউন্সিলর ও পরামর্শকগণ উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //