ঢাকার বাতাসের মানের উন্নতি হলেও ‘অস্বাস্থ্যকর’

ঢাকার বায়ুর মান আগের দিনের তুলনায় কিছুটা উন্নতি হলেও অস্বাস্থ্যকরই আছে বাতাস। আজ শনিবার (৩ জুন) সকাল ৯টা ৩৫মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৪৪ নিয়ে দূষিত শহরের তালিকায় অষ্টম স্থানে রয়েছে ঢাকা। গতকাল শুক্রবার (২ জুন) এ তালিকায় ঢাকার অবস্থান ছিল চতুর্থ।

একিউআই স্কোরে শীর্ষে আছে পাকিস্তানের লাহোর, স্কোর ১৫৮। ১৫৪ স্কোর নিয়ে যথাক্রমে দ্বিতীয় স্থানে ইসরায়েলের জেরুজালেম, তৃতীয় স্থানে ভারতের দিল্লি, চতুর্থ স্থানে ইন্দোনেশিয়ার জাকার্তা শহর। পঞ্চমে রয়েছে পেরুর লিমা, স্কোর ১৪৯।

সুইজারল্যান্ডের বায়ুদূষণ পর্যবেক্ষক সংস্থা একিউএয়ার একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কিনা, তা জানায়।

একিউআই মান ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে।

একিউআই স্কোর ১৫১ থেকে ২০০ হলে নগরবাসীর প্রত্যেকের স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে পারে, বিশেষ করে শিশু, বৃদ্ধ ও রোগীরা স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন।

একিউআই স্কোর ৩০১ থেকে ৫০০ বা তারও বেশি হলে বাতাসের মান ঝুঁকিপূর্ণ মনে করা হয়।

একিউআই সূচকে ৫০ এর নিচে স্কোর থাকার অর্থ হলো বাতাসের মান ভালো। সূচকে ৫১ থেকে ১০০ স্কোরের মধ্যে থাকলে বাতাসের মান গ্রহণযোগ্য বলে ধরে নেওয়া হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //