কোরবানির বর্জ্য ২৪ ঘণ্টার মধ্যে অপসারণের নির্দেশ

রাজধানীতে ২৪ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণের ঘোষণা দিয়েছেন ঢাকা সিটির দুই মেয়র শেখ ফজলে নূর তাপস ও আতিকুল ইসলাম।

আজ বৃহস্পতিবার (২৯ জুন) সকালে জাতীয় ঈদগাহে নামাজ শেষে তারা এ কথা জানান।

দক্ষিণের মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, বর্জ্য অপসারণে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। দক্ষিণের প্রায় সাড়ে ৩০০ যান-যন্ত্রপাতির পশাপাশি বিভিন্ন বহির্বিভাগ থেকেও গাড়ি এবং যান-যন্ত্রপাতি আনা হয়েছে। একইসঙ্গে বর্জ্য অপসারণে প্রায় ১০ হাজার জনবল নিয়োজিত থাকবে। আশা করছি পূর্বের ন্যায় এবারও ২৪ ঘণ্টার মধ্যেই সব বর্জ্য অপসারণ করব।

উত্তরের মেয়র আতিকুল ইসলাম বলেন, আমাদের প্রায় ১১ হাজার শ্রমিক কাজ করছে। দ্রুত বর্জ্য অপসারণে এলাকাবাসীর থেকে সাহায্য দরকার। এলাকাবাসী যাতে যত্রতত্র ময়লা না ফেলে সেজন্য আমরা পলিথিন দিয়েছি। যার যার বর্জ্য নির্দিষ্ট স্থানে ফেলে দেবেন।

এ ছাড়া কোরবানির পশুর রক্ত ও বর্জ্য যথাযথভাবে পরিষ্কার করার এবং নির্ধারিত স্থানে ফেলার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। একইসঙ্গে কোরবানির বর্জ্য অপসারণ বা কোরবানির গোশত বিতরণে পরিবেশসম্মত ব্যাগ বা পাত্র ব্যবহার করার আহ্বান জানান হয়েছে।

এদিকে ঈদের দিন ভোর থেকেই রাজধানীতে ঝুম বৃষ্টি শুরু হয়। বৃষ্টি উপেক্ষা করেই ঈদের নামাজ আদায় ও পশু কোরবানি করছেন সামর্থ্যবান ধর্মপ্রাণ মুসল্লিরা। বৃষ্টি এখনও না থামায় ভোগান্তিতে পড়েছেন নগরবাসী। বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে।

রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, ঈদের নামাজ শেষে পশু কোরবানির জন্য বৃষ্টি থামার অপেক্ষা করছিলেন অনেকে। কিন্তু বৃষ্টি আরও বেড়ে যাওয়ায় বিলম্ব না করে বাসার নিচের গ্যারেজেই পশু কোরবানি শুরু করেন তারা। অনেকেই আবার বৃষ্টিতেই বাসার সামনের রাস্তায়, এলাকার ফাঁকা মাঠে পশু কোরবানি করছেন। কসাইরা বৃষ্টিতে ভিজেই পশুর চামড়া ছাড়ানোর কাজ করছেন।

আবহাওয়া অধিদপ্তর বলছে, রাজধানীসহ দেশের অনেক জায়গায় সারাদিন বৃষ্টি থাকতে পারে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //