ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএসসিসির বিশেষ চিরুনি অভিযান

ডেঙ্গু সংক্রমণ নিয়ন্ত্রণে এডিস মশার প্রজননস্থল ধ্বংস করতে তিন দিনব্যাপী বিশেষ চিরুনি অভিযান পরিচালনা করছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি)। ডেঙ্গু প্রতিরোধে দক্ষিণ সিটির ২৫টি ওয়ার্ডে এই বিশেষ অভিযান চলবে।

আজ মঙ্গলবার (৪ জুলাই) প্রথম দিনে ৪১ নম্বর ওয়ার্ডের বলদা গার্ডেন এলাকায় এই বিশেষ অভিযানের উদ্বোধন করেন ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান।

এসময় মো. মিজানুর রহমান বলেন, ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে যারা হাসপাতালে এসে ভর্তি হয়েছেন সেখান থেকে রোগীদের বাসার ঠিকানা নিয়ে পরবর্তীতে আমরা গিয়ে দেখি কোথাও এডিস মশার উৎস আছে কি না। যদি থাকে তাহলে আমরা রোগীসহ এলাকাবাসীকে সতর্ক করে দিয়ে আসি। মশা কোনো বর্ডার মানে না, তাই এই ক্ষেত্রে আমাদেরই সচেতন হতে হবে।

দুই সিটি করপোরেশন একসঙ্গে সমন্বয় করে এই কাজ করা যায় কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, উত্তর ও দক্ষিণ দুইটি আলাদা সিটি করপোরেশন এবং তাদের প্রশাসনিক কার্যক্রমও আলাদা। তবে এডিস মশা নিধনে দুই সিটি করপোরেশন সমানভাবে কাজ করছে। আমরা দক্ষিণ সিটি করপোরেশন যে সব কর্মসূচি হাতে নিয়েছি সেগুলো আমরা উত্তর সিটিকে জানিয়ে দেবো। এজন্য পূর্ব প্রস্তুতি হিসেবে আমরা আমাদের এডিস মশা নিধনে অভিযান কার্যক্রম পরিচালনা করছি এবং লিফলেট বিতরণ করে মানুষকে সচেতন করছি।

অভিযানের প্রথম দিনে বেশ কিছু বাড়ি ও স্থাপনার ভেতরে ও সীমানার অভ্যন্তরে এডিস মশার লার্ভা পাওয়া যায়। পরে প্রতিটি বাড়ি ও স্থাপনার মালিকদের সতর্ক করে ডিএসসিসির অভিযান পরিচালনা দল। এ সময় ২৪৩ টিপু সুলতান রোডের একটি নির্মাণাধীন ভবনে এডিশ মশার লার্ভা পাওয়ায় ভবনটির মালিককে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। এসব এলাকায় দুপুর ১টা পর্যন্ত লার্ভা সাইডিং কার্যক্রম পরিচালিত হবে বলে জানানো হয়।

আগে প্রতি ওয়ার্ডে এডিস মশা নিধনে সকালে ৩ জন এবং বিকেলে ৩ জন মশক নিধন কর্মী কাজ করতেন। তবে ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়াতে এখন থেকে ৭ জন সকালে এবং ৬ জন বিকেলে মশা নিধনের কাজ করবেন বলে জানানো হয় দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষ থেকে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //