‘বিদেশিরা নির্বাচন করে দিলে সমস্যার সমাধান হবে না’

রাজনৈতিক দলগুলোকে সক্ষমতা অর্জন করতে হবে- উল্লেখ করে অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক বলেছেন বিদেশিরা এসে নির্বাচন করে দিয়ে গেলে সব সমস্যার সমাধান হবে না।

আজ শুক্রবার (২৮ জুলাই) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে ‘বঙ্গীয় সাহিত্য সভার’ আয়োজনে ‘নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আলোচনা’ শীর্ষক সভায় তিনি  এ কথা বলেন। 

অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক বলেন, তত্ত্বাবধায়ক সরকার বা অন্য যেকোনো উপায়ে অবশ্যই আমরা সুষ্ঠু নির্বাচন চাই। একই সঙ্গে সুষ্ঠু চিন্তারও ব্যবস্থা করতে হবে।

তিনি বলেন, রাজনৈতিক দলগুলো আমাদের জন্য একটি অবাধ, সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা তৈরি করতে পারেনি। এটা তাদের পারতে হবে। 

পারিবারিক উত্তরাধিকার সূত্রে সরকারের প্রধান হওয়ার যে রেওয়াজ, তার সমালোচনা করে ফজলুল হক বলেন, যে ব্যবস্থার বিরুদ্ধে সংগ্রাম করে বিশ্বে গণতন্ত্র আসছে, আমাদের দেশে সে ব্যবস্থাই প্রতিষ্ঠিত করতে হবে।

বক্তারা বিগত দুটি জাতীয় নির্বাচনে ভোট দিতে পারেননি বলে অভিযোগ করেন। তারা নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবি করেন।

আলোচনায় সভাপতিত্ব করেন কথাসাহিত্যিক মাহবুব মোর্শেদ, সঞ্চালনা করেন কথাসাহিত্যিক সালাহ উদ্দিন শুভ্র।

আলোচনায় আরও অংশ নেন কবি চঞ্চল আশরাফ, কবি সাখাওয়াত টিপু, লেখক রাখাল রাহা, জাতীয় প্রেস ক্লাবের সাবেক সহ-সভাপতি আমিরুল ইসলাম কাগজী, ডিআরইউর সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেল, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি শহিদুল ইসলাম, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক সাইদ খান, চিত্রশিল্পী এ এইচ চঞ্চল, লেখক হেলাল মহিউদ্দিন, লেখক ও চিকিৎসক সায়ন্ত সাখাওয়াত, কবি ফেরদৌস আরা রুমী, কবি আহমেদ স্বপন মাহমুদ, লেখক নুরুন্নবী শান্ত, লেখক বাকি বিল্লাহ, প্রকাশক সাঈদ বারী, প্রকাশক মাহবুব রাহমান, প্রকাশক এনায়েত রসুল, কথাসাহিত্যিক এহসান মাহমুদ, বুদ্ধিজীবী দীপক রায়, সাংবাদিক মাহমুদ হাসান আরিফ, গণঅধিকার পরিষদের আবু হানিফ, আখতার হোসেন প্রমুখ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //