ডেল্টা প্ল্যান

৬ হটস্পটের অন্যতম ঢাকা

উন্নত বাংলাদেশ বির্নিমান ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য আবাসযোগ্য দেশ প্রতিষ্ঠায় ডেল্টা প্ল্যান-২১০০ বাস্তবায়নে দেশে ছয়টি ‘হটস্পট’ চিহ্নিত হয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। তিনি বলেন, তার মধ্যে অন্যতম হচ্ছে ঢাকা। রাজধানীকে বাঁচাতে হলে সমন্বিতভাবে পরিকল্পনা বাস্তবায়নে গুরুত্ব দিতে হবে। 

আজ মঙ্গলবার (২২ আগস্ট) পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগ (জিইডি) আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে ‘বাংলাদেশ ডেল্টা প্ল্যান-২১০০ ইমপ্লিমেন্টেশন প্রোগ্রাম : আরবান এরিয়াস’ শীর্ষক এ সেমিনার অনুষ্ঠিত হয়।

এতে বিশেষ অতিথি ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম ও পরিকল্পনা সচিব সত্যজিত কর্মকার। 

আতিকুল ইসলাম বলেন, রাজধানীর উন্নয়নে সবচেয়ে বড় বাধা দখল, দূষণ ও দুষ্টলোক। এ ছাড়া কোনো কিছু করতে গেলে সরকারি দপ্তরই সমস্যা হিসেবে দেখা যায়। সবার মধ্যে সমন্বয় দরকার।  রাজধানীকে দখলদার মুক্ত করতে সিএস খতিয়ান দেখেই করতে হবে। 

ড. শামসুল আলম বলেন, নগরের উন্নয়ন কর্মকাণ্ডের ক্ষেত্রে সিটি করপোরেশনগুলোকে দায়িত্ব দেওয়া দরকার। সব কাজ কেন সরকারি দপ্তরের হাতে থাকবে। মেয়রদের দায়িত্ব দিলে ভালো হয়। 

সত্যজিত কর্মকার বলেন, হটস্পটগুলোর মধ্যে শহর এরিয়ায় কার্যক্রম বাস্তবায়ন বেশ চ্যালেঞ্জিং। ঢাকা ও চট্টগ্রামসহ দেশের বড় বড় শহরগুলোতে বিপুল জনসংখ্যার ঘনত্ব এবং সমস্যাও আছে অনেক। ফলে বিশুদ্ধ পানি সরবরাহ এবং জলাবদ্ধতা নিয়ন্ত্রণ কঠিন হয়ে দাঁড়িয়েছে। চট্টগ্রামের জলাবদ্ধতা দূর করতে চার হাজার কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন হলেও কোনো ফল আসেনি। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //