অবিলম্বে মশা নিধনের কার্যকর পদক্ষেপ দাবি

অবিলম্বে মশা নিধনের কার্যকর পদক্ষেপ নেওয়ার দাবি জানালো ডক্টরস ফর হেলথ এন্ড এনভায়রনমেন্ট। আজ শনিবার (২৩ সেপ্টেম্বর) বিকেল ৩ টায় শাহবাগ চত্বরে চিকিৎসক সমাজের নেতা ডক্টরস প্লাটফর্ম ফর পিপলস হেলথের আহবায়ক অধ্যাপক ডা. রশিদ-ই-মাহবুবের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সভায় প্লাটফর্মের সদস্য সচিব অধ্যাপক ডা. শাকিল আখতারের সঞ্চালনায় বক্তব্য রাখেন- প্লাটফর্মের যুগ্ম-আহবায়ক অধ্যাপক ডা. মো. আবু সাঈদ, যুগ্ম-আহবায়ক ডা. ফয়জুল হাকিম লালা, ডক্টরস ফর হেলথ এন্ড এনভায়রনমেন্টের সাধারণ সম্পাদক ডা. এম এইচ ফারুকী জনস্বাস্থ্য সংগ্রাম পরিষদের অধ্যাপক ডা. হারুন-উর-রশিদ, অধ্যাপক ডা. কাজী রকিবুল ইসলাম, হেলথ সার্ভিস ফোরামের ডা. জয়দীপ ভট্টাচার্য প্রমুখ। 

সভায় উপস্থিত থেকে বিভিন্ন পেশাজীবী, ছাত্র, যুব, সাংস্কৃতিক, সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃস্থানীয় ব্যক্তিত্ব ডক্টরস প্লাটফর্ম ফর পিপলস হেলথের দাবি সমূহের প্রতি সমর্থন জানিয়ে আন্দোলনে সংহতি প্রকাশ করেছেন।

সভায় বক্তারা বলেন যে, করোনা উত্তর এটা আশা করা যাচ্ছিল যে স্বাস্থ্য অধিদপ্তর এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠান সমূহ করোনা মোকাবেলায় ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে যেকোনো স্বাস্থ্য মহামারী প্রতিরোধে নিজেকে আরো সক্ষম করে তুলেছে। কিন্তু বাস্তবতা ভিন্ন। আজ সারাদেশে ডেঙ্গুর ভয়াবহতা পরিলক্ষিত হচ্ছে, স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী আজ পর্যন্ত ১৬৭,৬৮৪ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালসমূহে ভর্তি হয়েছেন এবং ৮৬৭ জন মৃত্যুবরণ করেছেন (২০ সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত)।

ডেংগু প্রতিরোধ ও চিকিৎসার ব্যবস্থাপনায় সরকার ও স্থানীয় সরকার তথা ঢাকার দুই মেয়রের সীমাহীন ব্যর্থতা ও দুর্নীতির কথা উল্লেখ করে সভায় দাবি করা হয় যে অবিলম্বে নিয়মিত মশা নিধনে কার্যকর কর্মসূচি, মেয়র এবং কাউন্সিলরদের মাঠে নেমে জনগণকে সচেতন, হাসপাতালসমূহে ডেঙ্গু রোগীদের পর্যাপ্ত চিকিৎসা (প্রয়োজনে বাড়িতে ও কলসেন্টারের মাধ্যমে), স্যালাইন সংকটের জন্য দায়ী সিন্ডিকেট ভেন অবিলম্বে ইন্সটিটিউট অব পাবলিক হেলথকে পূনঃকার্যক্ষম করে বিভিন্ন রোগের ভ্যাক্সিন ও ঔষধ নিয়ে গবেষণা, স্যালাইন তৈরির ক্ষমতা ফিরিয়ে আনার দাবি তোলা হয়। অন্যথায় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মন্ত্রী এবং মেয়রদ্বয়ের পদত্যাগ করতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //