ট্রেড ইউনিয়নের স্বাধীনতা হরণের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান

ট্রেড ইউনিয়নের স্বাধীনতা হরণ ও শোষণ এবং আপসকামিতার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহবান জানিয়েছে বিশ্ব ট্রেড ইউনিয়ন ফেডারেশন (ডাব্লিউটিইউ) বাংলাদেশ।

আজ মঙ্গলবার (৩ অক্টোবর) বিকেল ৪ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সংগঠনটি ৭৮তম প্রতিষ্ঠা বার্ষিকী পালনকালে সংগঠনটির নেতৃবৃন্দ এ দাবি করেন।

সমাবেশে সভাপতিত্ব করেন ডাব্লিউটিইউ বাংলাদেশ কমিটির সভাপতি, সরকারি কর্মচারি সমন্বয় পরিষদের মহাসচিব নোমানুজ্জামান আল আজাদ।  সঞ্চালনা করেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট সাংগঠনিক সম্পাদক খালেকুজ্জামান লিপন। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ডাব্লিউটিইউ বাংলাদেশ কমিটির নেতৃবৃন্দের মধ্যে জাতীয় শ্রমিক জোটের সভাপতি মেজবাহ উদ্দিন আহমেদ, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশ এর সভাপতি সাইফুজ্জামান বাদশা, বাংলাদেশ জাতীয় শ্রমিক জোটের সভাপতি আব্দুল কাদের হাওলাদার, জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি কামরুল আহসান, টিইউসির সহ-সভাপতি মাহাবুবুল আলম, সরকারি কর্মচারী সমন্বয় পরিষদের সভাপতি সৈয়দ সরোয়ার হোসেন।

সভায় নেতৃবৃন্দ বলেন, আজ বিশ্ব ট্রেড ইউনিয়ন ফেডারেশন (ডাব্লিউটিইউ)’র ৭৮তম প্রতিষ্ঠা বার্ষিকী যা ইন্টারন্যামনাল এ্যাকশন ডে হিসাবে প্রতি বছর বাংলাদেশসহ সারা পৃথিবীব্যাপী পালিত হয়ে আসছে। এ বছর কর্তৃত্ববাদ, ট্রেড ইউনিয়নের স্বাধীনতা হরণ এবং শোষণ ও আপোসকামিতার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহবান জানিয়েছেন তারা।

নেতৃবৃন্দ বলেন, বাংলাদেশে শ্রমিক শ্রেণি, সরকার ও মালিক শ্রেণি কর্তৃত্বের শৃঙ্খলে আবদ্ধ। শ্রম শোষন, নির্যাতন তীব্রতর হচ্ছে। কর্মক্ষেত্রে গণতান্ত্রিক চর্চা ও অবাধ ট্রেড ইউনিয়নের অধিকার ক্রমাগত সংকুচিত হয়ে আসছে। অত্যাবশ্যক পরিষেবা বিল-২০২৩ পাশ করা হলে শ্রমিক-কর্মচারিদের ট্রেড ইউনিয়ন করার স্বাধীনতার কফিনে শেষ পেরাক ঠুকা হবে বলে বক্তাগন হুশিয়ারি উচ্চারণ করেন। 

বক্তাগন কর্তৃত্ববাদমুক্ত রাষ্ট ও সমাজ নির্মাণ, অত্যাবশ্যক পরিষেবা বিল-২০২৩ প্রত্যাহার, শোষন ও আপোসকামিতার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলাসহ ৯ দফা দাবি আদায়ে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান। একইসঙ্গে বক্তাগন সারা বিশ্বের শোষিত ও নির্যাতিত শ্রমিক কর্মচারীদের চলমান আন্দোলনের প্রতিও সংহতি প্রকাশ করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //