‘আইসিডিডিআরবির গবেষণা মানুষের জীবনে প্রভাব ফেলেছে’

আইসিডিডিআরবির অনেক গবেষণা বাংলাদেশ সরকার এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা গ্রহণ করেছে যা লক্ষ লক্ষ মানুষের মাঝে ইতিবাচক প্রভাব ফেলেছে। এর মধ্যে রয়েছে জনসংখ্যা নিয়ন্ত্রণ, টিটেনাস টক্সয়েড ভ্যাকসিন এবং খাবার স্যালাইনের মতো গবেষণাগুলো। সংস্থাটি ভবিষ্যতেও এ ধরনের কাজ চালিয়ে যেতে প্রতিশ্রুতিবদ্ধ বলে জানিয়েছেন আইসিডিডিআরবির নির্বাহী পরিচালক ড. তাহমিদ আহমেদ।

‘রিসার্চ ফর ডিসিশন মেকার্স (আরডিএম) অ্যাকটিভিটি’র সফল সমাপ্তি উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। এই প্রকল্পে অর্থায়ন করেছে ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি)।

অনুষ্ঠানে ইউএসএআইডির জনসংখ্যা, স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক অফিসের ডেপুটি অফিস ডিরেক্টর মিস মিরান্ডা বেকম্যান বলেন, আমাদের প্রমাণভিত্তিক প্রোগ্রাম গ্রহণ করা দরকার। প্রতিটি সিদ্ধান্তই হওয়া উচিত বিজ্ঞানসম্মত এবং গবেষণা থেকে প্রাপ্ত ফলাফলের উপর ভিত্তি করে। আরডিএম যথেষ্ট পরিমাণে গবেষণালব্ধ তথ্য তুলে ধরেছে। আমি আশা করি এই গবেষণালব্ধ ফলাফল বাংলাদেশ সরকার এবং অন্যান্য স্বাস্থ্য খাতের অংশীদারদের জন্য সহায়ক হবে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব মোঃ হুমায়ুন কবির বলেন, আমরা প্রায়ই প্রমাণভিত্তিক সিদ্ধান্ত নেওয়ার কথা বলি, কিন্তু অনেক সময় আমরা প্রমাণ উপেক্ষা করি। আমি মন্ত্রণালয়ে কর্মরত সময়ে আইসিডিডিআরবির গবেষণালব্ধ ফলাফল কাজে লাগিয়েছি। আমি সরকারের কর্মকর্তাদের এই প্রতিষ্ঠানের সঙ্গে একত্রে কাজ করার আহ্বান করছি। 

২০১৭ সালের মে মাসে শুরু হওয়া আইসিডিডিআরবির আরডিএম উদ্যোগ, বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থাকে শক্তিশালী করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

গত ছয় বছরে আরডিএম প্রকল্পটির মাধ্যমে মাতৃ, নবজাতক এবং শিশু স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা এবং প্রজনন স্বাস্থ্য, পুষ্টি এবং যক্ষ্মা রোগের মতো বিভিন্ন ক্ষেত্রে স্বাস্থ্য পরিকল্পনা এবং সিদ্ধান্ত গ্রহণে সহায়ক ভূমিকা পালন করার জন্য পলিসি ব্রিফ, কৌশলপত্র, এবং জাতীয় পর্যায়ের সমীক্ষাসহ বিভিন্ন প্রমাণভিত্তিক নলেজ প্রোডাক্ট তৈরি করা হয়েছে। 

এই প্রকল্পের অনেক গুরুত্বপূর্ণ অবদানের মধ্যে প্রথম বাংলাদেশ কিশোর স্বাস্থ্য ও সুস্থতা জরিপ ২০১৯-২০, বাংলাদেশ জনমিতি ও স্বাস্থ্য জরিপ, বাংলাদেশ স্বাস্থ্য ফ্যাসিলিটি জরিপ উল্লেখযোগ্য। এছাড়াও আরডিএম ১৮টি পর্যবেক্ষণমূলক গবেষণা প্রকল্প ও পরিচালনা করেছে যা কৈশোরকালীন স্বাস্থ্য, পুষ্টি এবং পরিবার পরিকল্পনার মতো বিষয়ে কার্যকর পরিকল্পনা তৈরিতে সহায়তা করেছে।

অনুষ্ঠানে আরডিএম-র অগ্রযাত্রা থেকে অর্জিত অভিজ্ঞতার কথা তুলে ধরেন আইসিডিডিআরবির জ্যেষ্ঠ বিজ্ঞানী, মাতৃ ও শিশু স্বাস্থ্য বিভাগের প্রধান এবং প্রকল্পটির চিফ অফ পার্টি ড. শাম্‌স এল আরেফিন। অনুষ্ঠানে কী-নোট সেশনের পর ড. কামরুন নাহার এবং ড. আহমেদ এহসানুর রহমান এর সঞ্চালনায় আলোচনা পর্ব অনুষ্ঠিত হয়। আলোচনায় অংশগ্রহণ করেন ডা. শেখ দাউদ আদনান, ডেপুটি ডিরেক্টর (হাসপাতাল); ড. সৈয়দা নওশিন, ডিরেক্টর ,রিসার্চ, হেলথ ইকোনোমিক্স ইউনিট; ডা. এম ইসলাম বুলবুল, প্রোগ্রাম ম্যানেজার, এনএনএস, সহ অন্যান্য গুরুত্বপূর্ণ অংশীদারগণ। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //