হরতালে সতর্ক পুলিশ, বাস সংকটে যাত্রীদের দুর্ভোগ

সারাদেশে বিএনপি-জামায়াতের ডাকা হরতাল চলছে। জনগণের যানমালের নিরাপত্তা এবং আত্মরক্ষায় সতর্কাবস্থানে রয়েছে পুলিশ। অন্যদিকে, বাস সংকটে দুর্ভোগে পড়েছে যাত্রীরা।

আজ রবিবার (২৯ অক্টোবর) সকাল সাতটার দিকে বিএনপির নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অতিরিক্ত পুলিশের উপস্থিতি লক্ষ করা যায়। তবে সকাল থেকে রাজধানীর ব্যস্ততম সড়কগুলোতে গণপরিবহন সংখ্যা কম দেখা গেছে।বনানী, উত্তরা, পান্থপথ, মোহাম্মদপুর, গ্রিনরোড, কাওরান বাজার এলাকায় বাসের উপস্থিতি খুব একটা চোখে পড়েনি। রিকশা ও বিএনজি অটোরিকশা চলতে দেখা গেছে।  ভোগান্তির মুখে পড়ছেন অফিসগামী, শিক্ষার্থী ও সাধারণ যাত্রীরা।

উত্তরা হাউজবিল্ডিং মোড়ে এক ঘণ্টা অপেক্ষা করে বাসে উঠেছেন আল আমিন। তিনি সংবাদ মাধ্যমকে বলেন, সায়েন্সল্যাব যাবো, ভোরে বেরিয়েছি, কোনো বাস নেই। একটা বাস আসায় কোনোমতে উঠতে পেরেছি।

যাত্রী জাহিদুল ইসলাম বলেন, হরতালের প্রভাবে তো রাস্তায় গাড়িই নেই। আজ অফিস আছে, অনেকের পরীক্ষা আছে। চরম এক ভোগান্তি।

তিতুমীর কলেজের শিক্ষার্থী আজমল বলেন, আজ আমাদের অনার্সের একটা পরীক্ষা আছে। হরতালের জন্য আজ রাস্তায় বাস কম। পরীক্ষা মিস হয়ে গেলে তো আমাদের ক্ষতি হবে।

গণপরিবহণ সংশ্লিষ্টরা বলছেন, হরতালের কারণে রাস্তায় গাড়ির সংখ্যা কম। কর্তৃপক্ষের নির্দেশ অনুযায়ী গাড়ি নামানো হচ্ছে। ভিআইপি নামে একটি বাসের সহকারী বলেন, হরতালের জন্য মালিকরা হিসাব করে গাড়ি নামচ্ছে। একেকটা গাড়ির দাম ৪০-৫০ লাখ। কোনো কারণে যদি ক্ষতিগ্রস্ত হয়, তাহলে তো কর্তৃপক্ষের লস।

এদিকে, হরতালে বিশৃঙ্খলা এড়াতে রাজধানীতে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ। বিভিন্ন স্থানে টহল দিচ্ছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

জনসাধারণের নিরাপত্তায় গতকাল শনিবার রাতেই রাজধানীতে ১১ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। রাতে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা শরিফুল ইসলাম বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন। তিনি জানান, রমনায় এক প্লাটুন, মতিঝিলে দুই প্লাটুন ও পল্টনে দুই প্লাটুন বিজিবি টহলে থাকবে। এ ছাড়া সচিবালয়ে দুই প্লাটুন ও প্রধান বিচারপতির বাসভবনের সামনে চার প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

শনিবার (২৮ অক্টোবর) রাজধানীর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশে ‘পুলিশের হামলার প্রতিবাদে’ বিএনপি এই হরতাল ডেকেছে। পরে জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা এ টি এম মাছুম সন্ধ্যায় এক বিবৃতিতে আজ সকাল-সন্ধ্যা হরতালের ঘোষণা দেন।

গণতন্ত্র মঞ্চ, গণঅধিকার পরিষদসহ যুগপৎ আন্দোলনে থাকা দলগুলো বিএনপির হরতালে সমর্থন দিয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //