মিরপুরে সড়ক অবরোধ করে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

রাজধানীর মিরপুরে আবারো সড়কে অবস্থান নিয়েছে পোশাক শ্রমিকরা। বেতন বৃদ্ধির দাবিতে আজ বুধবার (১ নভেম্বর) সকালেই তারা অবস্থান নেন মিরপুর ১০ নম্বর গোল চত্বরে। এতে মিরপুর ১০ নম্বর থেকে ১১ এবং ১৪ নম্বর পর্যন্ত সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। শ্রমিকদের একটি বড় অংশ অবস্থান নিয়েছে মিরপুর ১১ নম্বরে।

এসময় পোশাক শ্রমিকরা বেতন বৃদ্ধিসহ অন্যান্য দাবিতে স্লোগান দেন। বন্ধ করে দেওয়া হয় আশেপাশের দোকানপাট। প্রত্যক্ষদর্শীরা জানান, রিকশাও এ পথে চলতে দেওয়া হচ্ছে না।

আরেক প্রত্যক্ষদর্শী জানান, মঙ্গলবার শ্রমিকদের ওপর হামলার ঘটনায় বিচারের দাবিতে তারা আবারো আন্দোলনের নেমেছে। সকাল আটটা থেকে আন্দোলন শুরু করেছে শ্রমিকরা। বুধবার প্রথমে পূরবী সিনেমা হলের সামনে থেকে তারা যায় মিরপুর ১০ নম্বর গোল চত্বর সেখান থেকে যায় মিরপুর ১৩ নম্বর ও কচুক্ষেত বাসস্ট্যান্ডে আসে। এসব এলাকা থেকে বিভিন্ন গার্মেন্টসের শ্রমিকদের নামিয়ে নিয়ে আসে আন্দোলনকারীরা। তারা এখন অবস্থান করছে মিরপুর ১০ নম্বর গোল চত্বর ও পূরবী সিনেমা হলের সামনে। তারা কোনো ভাঙচুর করছে না শুধুমাত্র রাস্তা অবরোধ করে রেখেছে।

এ নিয়ে টানা তিনদিন ধরে মিরপুরে চলছে শ্রমিকদের আন্দোলন। গত দুইদিন ওই এলাকার কয়েকটি কারখানায় ভাঙচুরের ঘটনাও ঘটেছে। 

পোশাক শ্রমিক মো. সোহেল বলেন, শ্রমিকদের বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে গত কয়েকদিন ধরে গাজীপুরে বিক্ষোভ চলছিল। সেখানে পুলিশের গুলিতে এক শ্রমিক নিহত হন। তার জেরে গতকাল যারা মিরপুর এলাকায় বিক্ষোভ করেছিলেন, সেখানেও পুলিশ এবং স্থানীয় আওয়ামী লীগের নেতারা তাদের ওপর হামলা চালায়। এ নিয়ে ত্রিমুখী সংঘর্ষের ঘটনা ঘটে। তারই প্রতিবাদ আজও তারা লাঠিসোঁটা নিয়ে সড়ক অবস্থান নেন।

যদিও এরই মধ্যে বিজিএমইএর পক্ষ থেকে বেতন বাড়ানোর আশ্বাস দেওয়া হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //