ভোটাধিকারের দাবিতে শাহবাগে গানের মিছিল

রাজধানীর শাহবাগে ভোটাধিকার ও মতপ্রকাশের স্বাধীনতার দাবিতে গানের মিছিল করেছেন দুই শতাধিক লেখক, শিল্পী, শিক্ষক ও সাংবাদিক। কাজী নজরুল ইসলামের ‘‌কারার ঐ লৌহকপাট’ সহ বিভিন্ন গান গেয়ে প্রতিবাদ জানান তারা। 

আজ শুক্রবার (২৪ নভেম্বর) বিকেলে গানের মিছিলটি রাজধানীর শাহবাগ থেকে শুরু হয়ে মৎস্য ভবন ও পল্টন হয়ে নূর হোসেন চত্বরে শেষ হয়।

গানের মিছিলে ‘‌ভোটাধিকার আমার মত প্রকাশের অধিকার’, ‘কণ্ঠে মেলাও সুর, দুঃশাসন হবে দূর’, ‘লাথি মার ভাঙরে তালা, যতসব বন্দিশালা’, ‘‌ভোটাধিকার নাই, নাগরিক অধিকারও নাই’ ইত্যাদি স্লোগান লেখা প্ল্যাকার্ড ও স্বৈরাচারবিরোধী আন্দোলনে শহিদ নূর হোসেনের ছবি হাতে অংশ নেন বিক্ষোভকারীরা।

এসময় কবি সাখাওয়াত টিপু বলেন, দেশের সার্বিক পরিস্থিতি সবাই অবগত। একটি একতরফা নির্বাচনের দিকে যাচ্ছে দেশ, হয়তো নির্বাচনও হয়ে যাবে। লেখক হিসেবে আমরা মনে করি দেশে গণতান্ত্রিক অবস্থা থাকা উচিত। অংশগ্রহণমূলক সুষ্ঠু নির্বাচনের পক্ষে আমরা। প্রত্যেক নাগরিক যেন তার ভোটাধিকার প্রয়াগ করতে পারেন এ সাংস্কৃতিক জাগরণের জন্যই আমাদের এ কর্মসূচি।

এ সময় বক্তারা আরও বলেন, দেশ একটি কারাগারে পরিণত হয়েছে, আমাদের কথা বলার স্বাধীনতা কেড়ে নেয়া হয়েছে। আমরা চাল-ডালের স্বাধীনতা চাই, আমরা রাস্তায় নিরাপদে হাঁটার স্বাধীনতা চাই, আমরা বাড়িতে পৌঁছানোর নিশ্চয়তা চাই। আমরা শান্তি চাই। আমাদের শান্তিপূর্ণ মিছিলে পুলিশ বাধা দিয়েছে। এই পুলিশ জনগণের পুলিশ নয় বরং এরা সিন্ডিকেটের পুলিশ। এরা আমাদের ভোট দিতে বাধা দেয়, এরাই আগের রাতে ভোট দেয়।

প্রতিবাদী এ গানের মিছিলে উপস্থিত ছিলেন নৃবিজ্ঞানী ও অ্যাক্টিভিস্ট রেহনুমা আহমেদ, সংগীত শিল্পী অরূপ রাহী, লেখক রাখাল রাহা, সংগীত শিল্পী ফারজানা ওয়াহিদ সায়ান, আনা নাসরিন, কবি সাখাওয়াত টিপু, কথাসাহিত্যিক ও সাংবাদিক মাহবুব মোর্শেদ, কথাসাহিত্যিক ও সাংবাদিক সালাহ উদ্দিন শুভ্র, কথাসাহিত্যিক এহসান মাহমুদ, প্রকাশক সাঈদ বারী, প্রকাশক মাহাবুব রাহমান, কবি ফেরদৌস আরা রুমী, লেখক জিয়া হাশান, কবি বায়েজিদ বোস্তামি, শিল্পী অমল আকাশ, সেলিম খান, বীথি ঘোষ, রাহমান মুস্তাফিজ, সৈকত আমিন, হাসান জামিলসহ দুই শতাধিক লেখক, শিল্পী, কবি, সাংবাদিক, অ্যাক্টিভিস্ট ও রাজনৈতিক কর্মী।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //