বায়ুদূষণে তৃতীয় ঢাকা

বছরের প্রথম দিনে বায়ুদূষণে ঢাকার অবস্থান ছিল প্রথম। তবে দ্বিতীয় দিনে স্কোর ২০০ নিয়ে তৃতীয় অবস্থানে এসেছে রাজধানী ঢাকা। অর্থাৎ এখানকার বাতাস অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। এদিকে এই তালিকায় শীর্ষে রয়েছে ভারতের কলকাতা।

আজ মঙ্গলবার (২ জানুয়ারি) বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে এ তথ্য জানা গেছে।

তালিকার শীর্ষে থাকা কলকাতার স্কোর ২৫০ অর্থাৎ সেখানকার বাতাস খুবই অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। এরপর রয়েছে পাকিস্তানের করাচি। শহরটির স্কোর ২১০ অর্থাৎ সেখানকার বায়ুর মানও খুবই অস্বাস্থ্যকর। এরপরে চতুর্থ অবস্থানে রয়েছে ভারতের আরেক শহর দিল্লি। সেখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

এর আগে গতকাল রাজধানীর বাতাসের মানের স্কোর ২৫৩ নিয়ে বায়ুদূষণে প্রথম অবস্থানে ছিল। দ্বিতীয় অবস্থানে ছিল ঘানা। যার বাতাসের মানের স্কোর ছিল ২৪৮।

ক্রমবর্ধমান বায়ুদূষণের কারণে বিশ্বের অন্যতম দূষিত অঞ্চলে পরিণত হয়েছে দক্ষিণ এশিয়া। ফলে দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে জনপ্রতি পাঁচ বছরেরও বেশি আয়ু কমতে পারে বলে আশঙ্কার কথা জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //