আজ সাকরাইন, পুরান ঢাকায় উৎসবের আমেজ

আজ রবিবার (১৪ জানুয়ারি) সাকরাইন উৎসব। পুরান ঢাকার আকাশে শোভা পাবে নানা আকার আর রঙ বাহারি ঘুড়ি। সকাল থেকেই নানান বয়ষের মানুয় ব্যস্ত হয়ে পরবে ঘুড়ি উড়াতে। ঐতিহ্যবাহী সাকরাইন উৎসবের চিত্র এমনটাই থাকে পুরান ঢাকায়। একে ঘুড়ি উৎসব বা পৌষ সংক্রান্তিও বলে। পৌষ মাসের বিদায়ক্ষণকে ঘিরে এই ঐতিহ্যবাহী উৎসব পালন করা হয়। 

পুরান ঢাকায় ১৪ জানুয়ারি পালিত হয় সাকরাইন উৎসব। তবে শাঁখারিবাজারের আদি হিন্দু পরিবারগুলো একদিন পর অর্থাৎ ১৫ জানুয়ারি এই উৎসব পালন করে। বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্যে ছোটবড় সবাই মেতে উঠে এই উৎসবে। দিনের শুরু থেকেই পুরান ঢাকার বাড়িতে বাড়িতে চলে পিঠা বানানোর ধুম। সারাদিন এসব এলাকায় আকাশে রঙ-বেরঙের ঘুড়ি ওড়ে। ছাদে কিংবা রাস্তায় দাঁড়িয়ে ঘুড়ি ওড়ানো হয়। বেশির ভাগ সময় ঘুড়ি কাটাকাটি প্রতিযোগিতা চলে। একজন অপরজনের ঘুড়ির সুতা কাটার প্রতিযোগিতা করে।

সাকরাইনকে কেন্দ্র করে পুরান ঢাকায় উৎসবমুখর পরিবেশ বিরাজ করে এক সপ্তাহ আগে থেকেই। পুরান ঢাকার শাঁখারীবাজার, তাঁতীবাজার, লক্ষ্মীবাজার, সূত্রাপুর, গেণ্ডারিয়া, লালবাগ ও এর আশেপাশের এলাকাগুলোর মানুষেরা সাকরাইন উৎসব পালন করে। বেশিরভাগ বাসার ছাদে সাউন্ড-সিস্টেম, আলোকসজ্জা ও লাইটিং করা হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //