রাজউককে ‘ম্যানেজ’ করে অবৈধ রেস্তোরাঁ

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) দোকান পরিদর্শক অফিসারদের ম্যানেজ করে অবৈধভাবে বেইলি রোডের গ্রিন কোজি কটেজ ভবনে রেস্তোরাঁ করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। 

বেইলি রোডের এই শপিংমলে মারাত্মক অগ্নিকাণ্ডের ঘটনায় পুলিশ ভবনটির মালিকপক্ষ আমিন মোহাম্মদ গ্রুপ এবং তিন ব্যক্তির বিরুদ্ধে একটি মামলা করেছে। 

মামলার এজাহারে হয়েছে, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) দোকান পরিদর্শক অফিসারদের ম্যানেজ করে অবৈধভাবে ওই ভবনটিতে রেস্তোরাঁ স্থাপন করা হয়। এসব রেস্তোরাঁ গ্যাসের চুলা ও সিলিন্ডার ব্যবহার করে ব্যবসা পরিচালনা করে আসছিল। রান্নার কাজে ব্যবহারের জন্য ভবনের মালিক ও ম্যানেজারের যোগসাজশে চুমুক, কাচ্চি ভাই, মেজবানী রেস্টুরেন্ট, খানাস ফ্ল্যাগশিপ, স্ট্রিট ওভেন, জেষ্টি, হাক্কা ঢাক্কা, শেখহলি, ফয়সাল জুসবার (বার্গার), ওয়াফেলবে, তাওয়াজ, পিৎজা–ইন, ফোকো এবং এম্ব্রোশিয়া রেস্তোরাঁর মালিকেরা ভবনটির নিচ তলায় বিপুল পরিমাণে গ্যাস সিলিন্ডার মজুত করেন। তাঁরা জননিরাপত্তার তোয়াক্কা না করে অবহেলা, অসাবধানতা, বেপরোয়া ও তাচ্ছিল্যপূর্ণ এবং বিপজ্জনকভাবে এই গ্যাস সিলিন্ডার এবং গ্যাসের চুলা ব্যবহার করে আসছিলেন। 

এতে আরো বলা হয়, এরকম একটি গ্যাস সিলিন্ডার বিস্ফোরিত হয়ে অগ্নিকাণ্ডের সৃষ্টি হয়। এই আগুনের তাপ ও প্রচণ্ড ধোঁয়া পুরো ভবনে ছড়িয়ে পড়ে। যার ফলে বিভিন্ন ফ্লোরে থাকা রেস্টুরেন্ট ও দোকানে অবস্থানকারী লোকজন আগুনে পুড়ে ও ধোঁয়া শ্বাসনালিতে ঢুকে শ্বাসরুদ্ধ হয়ে মারা যান এবং গুরুতর আহত হন। 

রাজউকের প্রধান নগর পরিকল্পনাবিদ আশরাফুল ইসলাম  বলেন, ওই ভবন অফিস হিসেবে ব্যবহারের অনুমোদন ছিল, কোনো রেস্তোরাঁ বা খাবারের দোকান হিসেবে ব্যবহারের অনুমতি ছিল না।  

তারপরেও ছয়তলা ভবনটিতে একটি জুস বার এবং একটি চা-কফির দোকানসহ আটটি রেস্টুরেন্ট ছিল। এছাড়াও, কিছু মোবাইল ফোন, বৈদ্যুতিক সরঞ্জাম ও কাপড়ের দোকানও ছিল।

গত বৃহস্পতিবার রাতে গ্রিন কোজি কটেজ ভবনে আগুনে পুড়ে ৪৬ জন নিহত হন। ভয়াবহ এ ঘটনায় আহত হয়েছেন আরও অনেকে। ওইদিন রাত ৯টা ৫০মিনিটের দিকে বাণিজ্যিক ভবনটিতে আগুন লাগে। রাত ১১টা ৫০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ১৩টি ইউনিট।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //