হাতিরপুলে ভবনের আগুন নিয়ন্ত্রণে

রাজধানীর হাতিরপুলে কাঁচাবাজার এলাকায় রাজ কমপ্লেক্স নামে ছয় তলা ভবনে লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। ফায়ার সার্ভিসের সাতটি ইউনিটের পাশাপাশি যোগ দিয়েছে নৌবাহিনীর দুটি ইউনিট। এ ছাড়া পরিস্থিতি নিয়ন্ত্রণে র‍্যাব, পুলিশ ও স্বেচ্ছাসেবকরা কাজ করছেন।

রাত ৮টা ৫০ মিনিটে ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক আনোয়ারুল হক (ঢাকা জোন) আগুন নিয়ন্ত্রণে আনার বিষয়টি নিশ্চিত করে জানান, ৮টা ৩৭ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে ফায়ার সার্ভিস। তবে এখনও পুরোপুরি নির্বাপণ হয়নি। সম্পূর্ণ নিয়ন্ত্রণে আসতে আরও সময় লাগবে।

তিনি আরও বলেন, আগুন নিয়ন্ত্রণে দেরি হওয়ার কারণ হলো ভবনের ভেতরে ব্যাপক ধোঁয়া ছিল। ভবনটির দ্বিতীয় তলার একটি কার্পেটের গোডাউনে আগুন লাগে। চারপাশে কোনও জানালা না থাকার কারণে দেয়াল ভাঙতে হয়েছে। এ ঘটনায় আমরা সাত থেকে আট জনকে উদ্ধার করেছি।

কীভাবে আগুনের সূত্রপাত হয়েছে, সেটা এখনও জানা যায়নি জানিয়ে তিনি বলেন, প্রাথমিক তদন্তের পর বিষয়টি উঠে আসছে। তা ছাড়া কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে, সেটাও এখন বলা যাচ্ছে না। পরে জানানো হবে।

নৌবাহিনীর ফায়ারম্যান শামীম বলেন, আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের পাশাপাশি নৌবাহিনীর দুটি টিম যোগ দিয়েছে। ভেতরের কী অবস্থা, এখনও বলা যাচ্ছে না। আগুন দেখা না গেলেও ধোঁয়া বের হচ্ছে।

এর আগে বৃহস্পতিবার (১৪ মার্চ) সন্ধ্যায় ৬টায় রাজ কমপ্লেক্স ভবনের দ্বিতীয় তলায় আগুন লাগে। খবর পেয়ে আগুন নিয়ন্ত্রণে যোগ দেয় ফায়ার সার্ভিসের সাতটি ইউনিট। পরে ভবনের ছাদ থেকে চার জনকে জীবিত উদ্ধার করেন ফায়ার কর্মীরা।

ফায়ার সার্ভিস জানিয়েছে, ভবনটিতে কার্পেটের গোডাউন ছিল। ৬টা ১৫ মিনিটের দিকে আগুনের খবর পেয়ে প্রথমে চারটি ইউনিট ঘটনাস্থলে যায়। পরে আরও তিনটি ইউনিট আগুন নেভানোর কাজে যোগ দেয়। বর্তমানে সাতটি ইউনিট ঘটনাস্থলে কাজ করছে।

রাত ৮টার দিকে ঘটনাস্থলে দেখা যায়, আগুনের তীব্রতা কিছুটা কমলেও পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি। ভবনের ভেতর থেকে এখনও ধোঁয়া বের হচ্ছে। উদ্ধার তৎপরতা চালাতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা অক্সিজেন মাস্ক ও অগ্নিনির্বাপণ কস্টিউম পরে ভেতরে প্রবেশ করছেন।

এখানেও ভবনটির চারপাশে উৎসুক জনতা ভিড় করছে। এতে কাজ করতে বাধাগ্রস্ত হচ্ছেন বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের সদস্যরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //