৮ এপ্রিলের মধ্যে শ্রমিকদের বকেয়া বেতন-বোনাস পরিশোধের দাবি

মোল্লা রি-রোলিং, সীমা রি-রোলিং, সোনারগাঁ টেক্সটাইলের শ্রমিকসহ সকল শ্রমিকদের বকেয়া বেতন এবং ঈদ বোনাস ৮ এপ্রিলের (২৮ রমজান) মধ্যে পরিশোধের দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট।

আজ রবিবার (৭ এপ্রিল) সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের কেন্দ্রীয় কমিটির সভাপতি রাজেকুজ্জামান রতন ও সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে তারা বলেন, ঈদের মাত্র দুই দিন বাকি, অথচ এখনো অনেক কারখানার মালিকরা শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ করেননি। অনেক কারখানার মালিক শ্রমিকদের পাওনা পরিশোধ না করে আকস্মিকভাবে কারখানা বন্ধ করে দিয়ে শ্রমিকদের চরম অনিশ্চয়তার মধ্যে ফেলে চলে গেছেন। শ্যামপুরের মোল্লা রি-রোলিং, পাগলার সীমা রি-রোলিং মিলের শ্রমিকরা বকেয়া বেতন-বোনাসের দাবিতে কারখানার সামনে অনিশ্চয়তা নিয়ে অবস্থান করছেন।

বিবৃতিতে নেতারা বলেন, বরিশালের সোনারগাঁ টেক্সটাইলের শ্রমিকদের বেতন-বোনাসের দাবিতে বিক্ষোভ করতে হচ্ছে। ঈদের ছুটির সুযোগ নিয়ে বিভিন্ন শিল্প কারখানার মালিকরা শ্রমিকদেরকে উৎসব ভাতা থেকে বঞ্চিত করবে, তাদের বেতন-ভাতা আত্মসাৎ করবে এই আশংকা থেকে শ্রমিক আন্দোলনের পক্ষ থেকে ২০ রোজার মধ্যে শ্রমিকদের ঈদ বোনাস এবং বকেয়া বেতন পরিশোধের দাবি জানানো হয়েছিল। কিন্তু শ্রমিক নেতৃত্বের দাবিকে গুরুত্ব না দিয়ে শ্রম প্রতিমন্ত্রী ঈদের ছুটির আগে মালিকরা শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ করবে বলে দায়িত্বহীন ঘোষণা দিয়ে অসংখ্য শ্রমিককে অনিশ্চয়তার মধ্যে ফেলেছেন।

তারা বলেন, মোল্লা রি-রোলিং, সীমা রি- রোলিং এর মালিকের মতো মালিকদের শ্রমিকের প্রাপ্য থেকে বঞ্চিত করার সুযোগ করে দিয়েছেন। সরকারের কলকারখানা পরিদর্শন অধিদপ্তর বা শিল্প পুলিশ শ্রমিকদের অধিকার রক্ষায় কার্যকর ভূমিকা রাখতে পারছে না বরং তাদের মালিকের স্বার্থ রক্ষায় বেশি উৎসাহী হতে দেখা যায়। শ্রমিকদের ন্যায্য মজুরি থেকে বঞ্চিত করে কম মজুরি নির্ধারণ কিংবা কাজ করিয়ে শ্রমিকদের মজুরি না দেওয়ার ঘটনাকে আড়াল করতে আইনশৃঙ্খলা বা রাজনৈতিক ট্যাগ লাগানোর প্রবণতা নিন্দনীয়।

নেতৃবৃন্দ আরো বলেন, দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষ শ্রমজীবী, যারা শ্রম দিয়ে সম্পদ উৎপাদন করে আবার মজুরি দিয়ে ভোগ্যপণ্য কিনে সরকারকে ট্যাক্স দেন। ফলে রাষ্ট্রের পরিচালনা ব্যয় বহনের দায়িত্ব যারা বহন করে সেই শ্রমজীবীরা যদি উৎসব পালনের সুযোগ না পান তাহলে শ্রমজীবীদের ট্যাক্সের টাকায় যাদের পেট ভরে, তাদেরও উৎসব করার অধিকার থাকা উচিত নয়। তাই আগামীকালের মধ্যেই সকল শ্রমিকের বকেয়া বেতন ও ঈদ বোনাস পরিশোধ করতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //