ভ্যাট ছাড় দেয়নি এনবিআর, বাড়ছে মেট্রোর ভাড়া

পূর্ণ হারেই ভ্যাট বসতে চলেছে মেট্রোরেলের ভাড়ায়। আগামী জুলাই থেকেই যাত্রীদের টিকিটের মূল্যে দিতে হবে ১৫ শতাংশ ভ্যাট। আসন্ন বাজেটে এ প্রস্তাব করতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। 

এনবিআর কর্মকর্তারা বলছেন, সম্প্রতি প্রধানমন্ত্রীর সঙ্গে বাজেট বৈঠকে মেট্রোরেলের ভাড়ায় ভ্যাট আরোপের প্রসঙ্গ উপস্থাপন করা হয়েছিল। এতে কম হারে ভ্যাট নেওয়ার কোনো নির্দেশনা দেননি প্রধানমন্ত্রী। তাই ১৫ শতাংশ হারেই ভ্যাট আরোপের প্রস্তাব করা হবে। 

এর আগেও গত এপ্রিলে মেট্রোরেলের টিকিটের মূল্যে ভ্যাট বসানোর প্রসঙ্গ আলোচনায় আসে। সে সময় ঢাকা ম্যাস র‍্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেডকে (ডিএমটিসিএল) চিঠিও দিয়েছিল জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তবে সে সময় তথ্যটি নাকচ করে দেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। 

গত ৫ এপ্রিল কাদের সাংবাদিকদের বলেছিলেন, ‘হঠাৎ করে কারা মেট্রোরেলে ভাড়ায় ভ্যাট ১৫ শতাংশ বাড়বে জুলাই থেকে, এ ধরনের ঘোষণা দিল। এ সম্পর্কে আমরা কিছু জানি না। এটা আমরা প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপ করব। গণপরিবহণের একটি বিশেষ সেবাধর্মী পরিবহন মেট্রোরেল। মানুষ এর সুফল পাচ্ছে। এখনো জুলাই মাস অনেক দূরে। আর আমরা এ নিয়ে কোনো সিদ্ধান্তও নিইনি।’ 

যাত্রীর স্বার্থ বিবেচনায় ২০২২ সালের ২৮ ডিসেম্বর থেকে মেট্রোরেলের ভাড়ায় ভ্যাট অব্যাহতি দেয় এনবিআর। জুন পর্যন্ত বহাল থাকছে সে সুবিধা। সম্প্রতি ভ্যাট অব্যাহতির মেয়াদ বাড়াতে এনবিআরকে চিঠি দেয় মেট্রোরেল কর্তৃপক্ষ। তবে তা নাকচ করে দেওয়া হয়েছে। 

এনবিআরের দাবি, উন্নয়ন চাহিদা অনুযায়ী রাজস্ব বাড়াতে সব খাতেই কর ছাড় কমানো হচ্ছে। তাই এ খাতের ভ্যাট অব্যাহতি বাড়ানো হবে না। ফলে জুলাই থেকে ১০০ টাকা ভাড়ায় ১৫ টাকা ভ্যাট দিতে হবে মেট্রোরেলের যাত্রীদের।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //