ঈদযাত্রায় মোটরসাইকেল চলাচলে ডিএমপির কঠোর নির্দেশনা

ঈদ আসলেই রাজধানীর মহাসড়কে পশুবাহী যান প্রবেশ করার কারণে দেখা দেয় তীব্র যানজট। তাই ঈদযাত্রা স্বাভাবিক এবং দুর্ভোগহীন রাখতে বেশ কিছু জরুরি নির্দেশনা দিয়েছে ডিএমপির ট্রাফিক বিভাগ। পাশাপাশি মোটরসাইকেল চলাচলে কড়াকড়ির নির্দেশনা এবং রাস্তা থেকে দূরপাল্লার বাসে যাত্রী তোলার বিষয়েও হুঁশিয়ারি দিয়েছে পুলিশের এই বিভাগ। 

আজ বুধবার (১২ জুন) ঈদুল আজহা উপলক্ষে ডিএমপির ট্র্যাফিক বিভাগের অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান গণমাধ্যমকে এসব নির্দেশনার কথা জানান।

তিনি বলেন, কুরবানির পশু বহন করা প্রতিটি গাড়ির সামনে ব্যানার বাধ্যতামূলক লাগাতে হবে। গাড়িটি কোন হাটে যাবে তা স্পষ্ট লেখা থাকতে হবে। হাটের বাইরে কেউ কুরবানির পশু নিয়ে দাঁড়াতে পারবে না।

বেপরোয়া মোটরসাইকেল চালকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে উল্লেখ করে তিনি বলেন, দেখা যায় মহাসড়কে মোটরসাইকেল চালকরা বেপরোয়া চলাচল করে। এতে যেমন দুর্ঘটনা ঘটে, তেমনি হতাহত হন। বিশেষ করে ঈদের সময় দুর্ঘটনার হার অনেক বাড়ে। তাই মোটরসাইকেল চালকদের এবার নজরদারিতে রাখা হবে।

তিনি আরও বলেন,  ঢাকা মহানগরী থেকে ছেড়ে যাওয়া কোনো দূরপাল্লার বাস রাস্তা থেকে যাত্রী তুলতে পারবে না। বাড়তি ভাড়ার বিষয়টি তদারকির জন্য প্রতিটি টার্মিনালে ম্যাজিস্ট্রেট থাকবে বলেও জানান ডিএমপি ট্রাফিকের অতিরিক্ত কমিশনার।

সংবাদ সম্মেলনে ডিএমপির অতিরিক্ত কমিশনার বলেন, গরু বহন করা প্রতিটি গাড়ির সামনে ব্যানার লাগাতে হবে। যেখানে গাড়িটি কোন হাটে যাবে তা লেখা থাকতে হবে। শুধু তাই নয়, বাজারের বাইরে কেউ গরু নিয়ে দাড়াতে পারবে না। 

এছাড়া, শেষ মূহুর্তে গার্মেন্টস শ্রমিকদের চাপ কমাতে আলাদা আলাদা সময়ে ছুটে দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। এই সকল নিয়মকানুন তদারকির জন্য প্রতিটি প্রবেশপথে চেকপোস্ট বসানো হবে বলেও জানানো হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //