র‍্যাংকিংয়ে মুশফিক-লিটনের উন্নতি

ভারতের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজে ধবলধোলাই হয়েছে বাংলাদেশ। কিন্তু ব্যক্তিগত পারফরম্যান্সে আলো ছড়িয়েছেন মুশফিকুর রহিম। চার ইনিংসে ১৮১ রান করে ফলাফল পেয়েছেন হাতেনাতে। সদ্য প্রকাশিত আইসিসির টেস্ট র‍্যাংকিংয়ে ৪ ধাপ এগিয়ে ২৬ নম্বরে অবস্থান করছেন মুশফিক।

অন্যদিকে ৮ ধাপ এগিয়ে ৭৮ নম্বরে রয়েছেন লিটন দাস। একই সঙ্গে ক্যারিয়ার সর্বোচ্চ রেটিং পয়েন্ট যোগ করেছেন নামের পাশে। লিটনের রেটিং পয়েন্ট এখন ৪১৭।

ইডেন টেস্টের প্রথম ইনিংসে কোহলির দুর্দান্ত সেঞ্চুরিতে ইনিংস ও ৪৬ রানে জিতেছে ভারত। অধিনায়ক হিসেবে ২০তম সেঞ্চুরি পূরণ করে টেস্টের ব্যাটিং র‌্যাংকিংয়ে শীর্ষে থাকা স্টিভেন স্মিথের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন তিনি। দিবা-রাত্রির টেস্টে ১৩৬ রানের ইনিংস খেলে স্মিথের সঙ্গে ২৫ পয়েন্টের ব্যবধান ৩-এ নামিয়ে এনেছেন কোহলি।

টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষ পাঁচে আগের মতোই আছেন স্টিভ স্মিথ, বিরাট কোহলি, কেন উইলিয়ামসন, চেতেশ্বর পূজারা ও আজিঙ্কা রাহানে। ছয়ে হেনরি নিকোলসও টিকে আছেন। তবে সম্প্রতি কোনো টেস্ট না খেলেও ২ ধাপ এগিয়ে ৭ম স্থানে জায়গা পেয়েছেন দিমুথ করুনারত্নে। এছাড়া ৩ ধাপ এগিয়ে শীর্ষ দশে উঠে এসেছেন বেন স্টোকস (৯ম) আর এক ধাপ এগিয়ে দশে আছেন মায়াঙ্ক আগারওয়াল।

এদিকে বোলারদের তালিকায় আগের মতোই শীর্ষে আছেন প্যাট কামিন্স আর দ্বিতীয় স্থানে আছেন কাগিসো রাবাদা। তবে শীর্ষ দশে ক্যারিয়ার সেরা ৮১৬ রেটিং পয়েন্ট নিয়ে ৫ ধাপ এগিয়েছেন কিউই পেসার নেইল ওয়াগনার (৩য়)। এছাড়া ২ ধাপ এগিয়ে সপ্তম স্থানে আছেন ভার্নন ফিল্যান্ডার, ২ ধাপ এগিয়ে অষ্টম স্থানে কেমার রোচ আর নবম স্থানে রবিচন্দ্রন অশ্বিন (১ ধাপ এগিয়ে) আর ৪ ধাপ এগিয়ে তালিকার শেষে জস হ্যাজেলউড।

অলরাউন্ডারদের তালিকায় সাকিব আল হাসান না থাকায় শীর্ষ তিনে আছেন জেসন হোল্ডার, রবীন্দ্র জাদেজা ও বেন স্টোকস। এক ধাপ এগিয়ে চার আছেন ফিল্যান্ডার। আর তাকে জায়গা ছেড়ে দিয়ে পঞ্চম স্থানে আছেন ভারতের অশ্বিন। তবে শীর্ষ দশে সবচেয়ে বড় লাফটা দিয়েছেন কলিন ডি গ্র্যান্ডহোম। কিউই অলরাউন্ডার ৪ ধাপ এগিয়ে অষ্টম স্থানে আছেন। ১ ধাপ করে অবনতি হয়েছে মঈন আলী (৯) ও টিম সাউদির (১০)।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //