ক্রিকেট স্মারক সংগ্রাহক জসিম যেখানে আলাদা

সাফল্য-ব্যর্থতার মধ্য দিয়ে ২০১৯ সাল শেষ করলেও ক্রিকেট বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় খেলার নাম। নতুন প্রজন্মের বড় একটি অংশই এখন ক্রিকেটার হতে চায়। তবে সবার ভাগ্যে ক্রিকেটার হওয়া জোটে না। 

মাঠে জাতীয় দলের জার্সি গায়ে ১১ জন খেললেও মাঠের বাইরে থাকে ১১ কোটিরও বেশি মানুষ। যারা নিজেদেরকে লাল-সবুজ জার্সির একটি অংশ হিসেবেই বলে থাকেন। মাঠের বাইরে থাকা এমনই একজন মানুষের নাম জসিম। ক্রিকেট অন্তঃপ্রাণ এই মানুষটি এখন বাংলাদেশের ক্রিকেটের অংশ হয়ে আছেন। 

বাংলাদেশের ক্রিকেটের শুরুর সময় থেকেই তার সংগ্রহ করার নেশাটা পেয়ে বসে। দেশি-বিদেশি ক্রিকেটারদের ব্যবহার করা ব্যাট, প্যাড, গ্লাভস, বল, উইকেট সংগ্রহ করে থাকেন। যা এখন একটি বড় মাপের মিউজিয়ামে রূপ নিয়েছে। সর্বশেষ কলকাতার ইডেন গার্ডেন্সে প্রথমবারের মতো গোলাপি বলের ক্রিকেটে টেস্ট ম্যাচে অংশ নেয়। ভারতের বিপক্ষে সেই টেস্ট ম্যাচ দেখতে স্টেডিয়ামে উপস্থিত ছিলেন জসিম। সেখানে তাকে বাংলাদেশ-ভারতের ক্রিকেটারদের সঙ্গে হাস্যোজ্জল অবস্থায় দেখা গেছে। 

নিজের এমন দারুণ সব সংগ্রহের পর এবার মানবিক কাজে শামিল করেছেন। ব্রেন টিউমারে আক্রান্ত ক্রিকেটার মোশাররফ হোসেন রুবেলের পাশে দাঁড়িয়েছেন ক্রিকেটপাগল এই মানুষটি। 

ছোটবেলা থেকেই জসিমের ইচ্ছে ছিল ক্রিকেটার হবেন। কিন্তু সেই আশা পূরণ হয়নি তার। তবে ক্রিকেট থেকে দূরে থাকতে পারেননি। ১৯৯৭ সাল থেকেই ক্রিকেটের স্মারক সংগ্রহ করে বেড়াচ্ছেন। তার সংগ্রহে কি নেই সেটা খুঁজে পাওয়া যাবে না। দিনে দিনে নিজের বাড়িটাকে রীতিমতো ক্রিকেটের বিশাল সংগ্রহশালা বানিয়ে ফেলেছেন।

জসিম উদ্দিন ক্রিকেটের নানা স্মারক সংগ্রহ করে সুনাম কুড়িয়েছেন দেশে ও বিদেশে। শুধু সমর্থক হয়েও যে এত বড় সংগ্রহশালা করা যায় সেটার অনন্য উদাহরণ নিঃসন্দেহে জসিম। 

রাজধানীর মতিঝিলের বাসিন্দা জসিম বলছিলেন, ‘ক্রিকেট স্যুভেনির সংগ্রহ করা আমরা শখ। সেই শখের বসে যোগাড় করা আমার সংগ্রহ যদি দেশের কোন ক্রিকেটারের সামান্যতম উপকারেও আসে তাহলে এরচেয়ে খুশি যে আমার আর কিছু হতেই পারে না। এই ক্রিকেটাররা তো আমাদের নায়ক। তারা মাঠে খেলেছেন বলেই তো আজ আমার এই সংগ্রহ।’ 

এই সংগ্রহশালা থেকেই বিখ্যাতসব ক্রিকেটারদের অটোগ্রাফ সংবলিত সেরা ১০টি ব্যাট নিলামে বিক্রির জন্য রুবেলকে দিয়েছেন জসিম। 

ব্রেন টিউমারে আক্রান্ত হলেও সময়মতো অপারেশন করিয়েছেন রুবেল। তবে ক্যান্সার যেন শরীরে বাসা বাঁধতে না পারে সেজন্য নিয়মিত নিতে হয় কেমোথেরাপি ও রেডিওথেরাপি। ব্যয়বহুল এই চিকিৎসার জন্য রুবেলের অনেক অর্থের প্রয়োজন। সেই জন্যই মানবিকতার খাতিরে তার পাশে এসে দাঁড়িয়েছেন জসিম। 

এ ব্যপারে নিজের অনুভূতির কথা বলতে গিয়ে তিনি বলেন, ‘রুবেল ভাই আমার প্রিয় ক্রিকেটারদের মধ্যে একজন। ব্রেন টিউমারে আক্রান্ত হওয়ার পর তিনি একদিন আমার কাছে এসে বলেছিল যে, তোমার কাছে তো ক্রিকেটের অনেক সংগ্রহ আছে। আমাকে কয়েকটা দিলে আমার খুব উপকার হতো। রুবেল ভাইয়ের কথায় আমি সঙ্গে সঙ্গে রাজি হয়ে যাই। আমার সংগ্রহে থাকা ক্রিকেটারদের অটোগ্রাফসহ সেরা ১০টা ব্যাট তার বাসায় নিজে পৌঁছে দেই। আমার সামান্য এই উদ্যোগ যদি একজন ক্রিকেটারের কাজে লাগে, তার উপকার হয়, তবে এটা  তো আমার জন্য বড় পাওয়া।’ 

তিনি আরো বলেন, ‘মানুষের উপকার করতে পারলে অবশ্যই ভালো লাগে। আর এটা ভাবতেই আমার বুকটা গর্বে ভরে ওঠে। আল্লাহর কাছে এখন আমার প্রার্থনা রুবেল ভাই যেন দ্রুত সুস্থ হয়ে যান।’ 

জাতীয় দলের হয়ে পাঁচটি ওয়ানডে ম্যাচে খেলেছেন মোশাররফ হোসেন রুবেল। ব্রেন টিউমারের সফল অস্ত্রোপচার হয় গত বছরের মার্চ মাসে। এরপর থেকেই চলছে তার কেমোথেরাপি ও রেডিওথেরাপি। সিঙ্গাপুরে তার এই চিকিৎসায় বিপুল টাকা খরচ করতে হচ্ছে।

 ক্রিকেট দল, বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স তার এই চিকিৎসার বড় একটা অংশের ব্যয়ভার বহন করেছে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //