কোহলি-বাবর তুলনায় নারাজ ইউনিস খান

ক্রিকেটের তিন ফরম্যাটেই নিজেকে বিশ্বসেরা হিসেবে প্রমাণ করেছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। অন্যদিকে পাকিস্তানের প্রতিভাবান ব্যাটসম্যান বাবর আজমও ধীরে ধীরে নিজের জাত চেনাচ্ছেন। আর তাই এই দুই ব্যাটসম্যানকে প্রতিনিয়তই তুলনা হচ্ছে। কিন্তু এখনই দুজনের মাঝে তুলনা চান না পাকিস্তানের সাবেক কিংবদন্তি ব্যাটসম্যান ইউনিস খান।

সম্প্রতি পাকিস্তানের ওয়ানডে ক্রিকেটের জন্য বাবরকে অধিনায়ক করা হয়েছে। ২০১৫ সালে অভিষেকের পর এখন পর্যন্ত খেলা ২৬ টেস্ট, ৭৪ ওয়ানডে ও ৩৮ টি-টোয়েন্টি তার গড় যথাক্রমে ৪৫.১২, ৫৪.১৭ ও ৫০.৭২। আর তিন ফরম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে তার সেঞ্চুরি ১৬টি।

অন্যদিকে তিন ফরম্যাট মিলিয়ে কোহলির শতকের সংখ্যা ৭০। তিন ফরম্যাটেই গড় ৫০-এর ওপরে। ২০০৮ সালে অভিষেকের পর ৮৬ টেস্ট, ২৪৮ ওয়ানডে ও ৮২ টি-টোয়েন্টি খেলে করেছেন ২০ হাজারের বেশি রান। 

দুজনের তুলনা প্রসঙ্গে পাকিস্তানের সাবেক অধিনায়ক ইউনিস খান বলেন, ‘কোহালির বর্তমান বয়স  ৩১। সে ক্যারিয়ারের সেরা ফর্মে রয়েছে। ইতোমধ্যে সব পরিবেশে সে নিজেকে প্রমাণ করেছে। তার ৭০টি আন্তর্জাতিক সেঞ্চুরি জানান দেয় সে কতটা দক্ষ ক্রিকেটার। আর মাত্র পাঁচ বছর আগে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছে বাবরের। যদিও ১৬ সেঞ্চুরি করে ফেলেছে। টেস্ট ও এক দিনের ম্যাচ, দুটোতেই দারুণ গড় তার। কিন্তু এখনই দুজনের মধ্যে তুলনা করা উচিত হবে না। তাদের তুলনা তখনই হবে, যখন বাবর আরো পাঁচ বছর ক্রিকেট খেলবে।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //