বাংলাদেশি বোলারদের ব্যর্থতার কারণ জানালেন ওয়াসিম

বাংলাদেশ জাতীয় ওয়ানডে দলের অধিনায়ক তামিম ইকবালের লাইভ সেশনে মঙ্গলবার (মে ১৯) অতিথি হয়ে এসেছিলেন পাকিস্তানের সাবেক কিংবদন্তি পেস বোলার ওয়াসিম আকরাম। বাংলাদেশের পেস বোলাররা কেন ব্যর্থ হচ্ছে এবং কীভাবে আন্তর্জাতিক ক্রিকেটে আরো সাফল্য পেতে পারে সেই টোটকাই দিয়েছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক।

ওয়াসিম মনে করেন, বিশ্বের সেরা পেসার বোলার হতে গেলে ছোট থেকেই বেশি বেশি দীর্ঘ ফরম্যাটের ম্যাচ খেলতে হবে। পাশাপাশি মানসিকভাবে খুই শক্ত হওয়ার পরার্মশ দিয়েছেন তিনি। 

একজন ১৬ বছর বয়সের তরুণ ফাস্ট বোলারের বিশ্বসেরা হতে হলে তাকে কী করতে হবে, এমন প্রশ্নের জবাবে ওয়াসিম বলেন, ‘১৬ বছরের একজন তরুণের মধ্যে অনেক প্রতিভা লুকিয়ে থাকে। তাকে যথাযথ পথে পরিচর্চা করতে হবে। তার ইনজুরির শঙ্কাটা বেশি থাকে কারণ সে বেড়ে উঠছে। সেজন্যেই সতর্ক থাকতে হয়। তাকে মানসিকভাবে প্রস্তুত হতে হবে। একজন ভালো ফাস্ট বোলার হতে হলে তাকে বেশি বেশি ম্যাচ খেলতে হবে। তাই বলে টি-টোয়েন্টি ম্যাচ খেলা বেশি খেললে হবে না। এটা ক্রিকেটের শর্ট ফরম্যাট টাকা আয়ের বড় পথ, মানুষকে আনন্দ দেয়, খেলাটা সহজ। কিন্তু বিশ্বের মধ্যে একজন ভালো ফাস্ট বোলার হতে হলে আমি বলবো, ১৬ বছর বয়স থেকেই বেশি বেশি দুই দিনের ম্যাচ, তিন দিনের ম্যাচ খেলতে হবে।’

তিনি বলেন, ‘আপনি যখন দেখবেন, তরুণ একজন বোলার ভালো গতিতে বল করছে, ভালো ভবিষ্যৎ রয়েছে, প্রথমেই তার মানসিকতাটকে টেনে ধরুন। তাকে কখনোই এটা বলবেন না যে, স্লো পিচে খেলা হচ্ছে, তুমি উইকেট পাবে না। এই নেতিবাচক মানসিকতাটাকে আপনার আটকাতে হবে। সে যদি আশেপাশে থেকে শোনে যে স্লো পিচ, উইকেট পাবে না, তাহলে তার প্রথমেই মানসিকভাবে উইকেট নিয়ে নেতিবাচক ধারণা হবে। তাকে শিখতে হবে কীভাবে বল সুইং করাতে হয়, কীভাবে স্লো উইকেটে ফুলার লেন্থে বল করতে হয়।’ 

‘আমি ব্যক্তিগতভাবে টেস্ট ম্যাচে স্লো উইকেটে বল করতে বেশি উপভোগ করতাম। কারণ স্লো উইকেটে বল সুইং করানো যায়, উইকেট টু উইকেট বল করা যায়। বাংলাদেশের পিচে উইকেটে টু উইকেট বল করলে ব্যাটসম্যানদের জন্য খেলা কঠিন হয়ে যাবে। তো আমার কাছে মনে হয়, পার্থক্যটা শুধু মানসিকতায়’, যোগ করেন ওয়াসিম।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //