বর্ণবিদ্বেষ: স্যামির পাশে গেইল-ব্র্যাভো

যুক্তরাষ্ট্রের পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড হত্যার পর ক্রিকেটে বর্ণবাদের বিরুদ্ধে প্রথম কথা বলেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ক্রিস গেইল। 

পরে ড্যারেন স্যামিও গলা মেলান সেই প্রতিবাদের কোরাসে। স্যামি অভিযোগ করেন, আইপিএলে বর্ণবিদ্বেষের শিকার হয়েছেন তিনি। সানরাইজার্স হায়দরাবাদের সেই সতীর্থদের তিনি ক্ষমা চাইতে বলেন, যারা তাকে ‘কালু’ বলে ডাকতেন।

বর্ণবাদের বিরুদ্ধে স্যামির এই লড়াইয়ে পাশে দাঁড়ালেন দুই ক্যারিবিয়ান সতীর্থ গেইল ও ডোয়েন ব্র্যাভো। গেইল সোশ্যাল মিডিয়ায় স্যামিকে সমর্থন করে জানান, যথার্থ কারণের জন্য লড়াইয়ে কখনো দেরি হতে পারে না।

স্যামির টুইটের প্রসঙ্গ টেনে গেইল রি-টুইট করেন, যথাযথ কারণের জন্য বা সারা বছর ধরে তুমি যে অভিজ্ঞতার মুখে পড়েছ, তার জন্য লড়াইয়ে কখনো দেরি হতে পারে না। তোমার গল্পে আরো অনেক কিছু রয়েছে ড্যারেন স্যামি। আমি আগেই বলেছিলাম, এটা (বর্ণবাদ) ক্রিকেটেও রয়েছে।

স্যামিকে সমর্থন করে ব্যাভো বলেন, অনেক হয়েছে। এবার কৃষ্ণাঙ্গ মানুষদের সমবেতভাবে সাম্য ও সম্মানের দাবি জানানো দরকার।

তিনি বলেন, চারদিকে যা সব ঘটছে, তা অত্যন্ত দুঃখজনক। একজন কৃষ্ণাঙ্গ হিসেবে জানি, কালো মানুষদের কোন পরিস্থিতির মধ্য দিয়ে এগিয়ে যেতে হয়েছে। আমরা কখনই বদলা চাইছি না। আমরা শুধু সাম্য ও সম্মানের দাবি জানাচ্ছি। আমরা অন্যদের সম্মান করি। তাহলে আমাদের বার বার এমন পরিস্থিতির মুখে পড়তে হবে কেন? যথেষ্ট হয়েছে। আমরা কোনো লড়াই বা প্রতিহিংসায় বিশ্বাসী নই। আমারা শুধু বৈষম্য দূর করার দাবি জানাচ্ছি। এটুকুই। -হিন্দুস্তান টাইমস

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //