মাঠে ফিরছে ঘরোয়া ক্রিকেট

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের দাপটে ১৬ মার্চের পর থেকে বাংলাদেশ ক্রিকেটের সার্বিক কর্মকাণ্ড বন্ধ হয়ে যায়। তবে ১৯ জুলাই থেকে ক্রিকেটাররা মাঠে ফেরেন, শুরু করে দেন একক অনুশীলন। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) তত্ত্বাবধানে তা টানাই চলেছে। কিছুদিন আগে গ্রুপভিত্তিক অনুশীলনও শুরু হয়েছে।

আর সোমবার ক্রিকেটারদের অনুশীলনে যোগ দিয়েছেন জাতীয় দলের কোচিং স্টাফরা। এখন মাঠের ক্রিকেট খেলা ফেরানোর অপেক্ষা। 

জাতীয় দলের শ্রীলঙ্কা সফর রয়েছে যদিও কোয়ারেন্টিন ইস্যুতে তা অনিশ্চিত হয়ে পড়েছে। কিন্তু বিসিবি সভাপতি নাজমুল হোসেন পাপন জানিয়েছেন, দ্রুতই খেলায় ফেরানো হবে ক্রিকেটারদের। তা হতে পারে ঘরোয়া ক্রিকেট অথবা অন্য কোন দেশকে আমন্ত্রণ করে নিয়ে এসে। সোমবার সংবাদ সম্মেলনে এমন ঘোষণাই দিয়েছেন পাপন। মার্চের মাঝামাঝি এক রাউন্ড হওয়ার পরই করোনাভাইরাসের প্রকোপে বন্ধ হয়ে গিয়েছিল ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগ (ডিপিএল)। সেই আসরটি আবার হওয়ার সব সম্ভাবনাই শেষ হয়ে যেতে বসেছিল। তবে শ্রীলঙ্কা সফর নিয়ে অনিশ্চয়তা এখন নতুন করে ডিপিএল শুরুর সম্ভাবনা জাগিয়ে তুলেছে। 

আর বিসিবি সভাপতি পাপনও যেহেতু যে কোন একটি পন্থায় খেলায় ফেরাতে চাইছেন ক্রিকেটারদের। তাই অচিরেই ডিপিএল না হলেও অন্য কোন আসর আয়োজনের পথে হাঁটছে বিসিবি। 

এ বিষয়ে পাপন বলেন, ‘আমরা ক্রিকেট ফিরিয়ে আনব, বাইরের কারও সঙ্গে হবে কিনা জানি না। আমরা নিজেরা ঘরোয়া ক্রিকেট শুরু করে দেব। কি করব এটা এখন বলছি না আপনাদের। কিছু একটা করবই। ক্রিকেট আমরা মাঠে ফেরাবই।’ তবে এখন ঘরোয়া ক্রিকেট শুরু করতে গেলে সবগুলো ক্লাবকে পাওয়া সম্ভব হবে না এবং সব ক্রিকেটারকেও পাওয়া কঠিন। এ বিষয়টিও মাথায় রাখছে বিসিবি। 

এ বিষয়ে পাপন বলেন, ‘সব ক্লাবকে তো আর ম্যানেজ করতে পারবো না, যাদের ম্যানেজ করতে পারবো, তাদের নিয়েই আমরা আয়োজন করবো। খেলা মাঠে গড়াবে ইনশাআল্লাহ। ৪০, ৫০ বা ৬০ যতজন ক্রিকেটারকেই আমরা পাব একটা কিছু আয়োজনের চিন্তা করছি।’ 

শ্রীলঙ্কা সফরে হাই পারফর্মেন্স ইউনিট (এইচপি) ও জাতীয় দলের হয়ে প্রায় ৫০ ক্রিকেটার যাওয়ার কথা ছিলো। তবে সম্প্রতি এই সফর নিয়ে অনিশ্চয়তা তৈরি হওয়াতেই ঘরোয়া ক্রিকেট শুরুর একটা চিন্তা-ভাবনা করছে বিসিবি। সেই সঙ্গে শ্রীলঙ্কা সফর না হলেও অন্য কোন দল বাংলাদেশে আসতে পারে। 

এ বিষয়ে পাপন বললেন, ‘সেটা আমরা এখনও ঠিক করিনি। তবে আমরা ছেলেদের ক্রিকেটে ফেরাব। এখন আমাদের সঙ্গে কোচিং স্টাফরা আছেন, তারা যেহেতু থাকবেন আমরা ক্রিকেট খেলতেই পারি।’


মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh