শুরুতেই জুয়া বিতর্কে আইপিএল

মহামারি করোনাভাইরাস পরিস্থিতির মধ্যেই আরব আমিরাতে শুরু হয়েছে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি ক্রিকেটের সবচাইতে জমজমাট আসর আইপিএল। তবে শুরুতেই জুয়া বিতর্কে জড়ালো এই টুর্নামেন্ট।

খেলা মাঠে গড়ানোর আগেই টুর্নামেন্ট নিয়ে বিতর্ক ছড়ালো ভারতের এক ডিজিটাল পেমেন্ট অ্যাপ। জুয়ার নিয়ম-নীতি ভাঙায় অ্যাপটি বেশ কয়েক ঘণ্টার জন্য নিজেদের অনলাইন স্টোর থেকে তুলে নিয়েছিল সার্চ ইঞ্জিন গুগল।

ভারতের এ ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্ট ক্রিকেটে এখন সবচেয়ে অর্থকরি ও জমকালো আসরগুলোর একটি। তবে ম্যাচ পাতানোর অভিযোগও রয়েছে আইপিএল ঘিরে। এর আগে ম্যাচ পাতানোর অভিযোগে নিষিদ্ধ হয়েছিল চেন্নাই সুপার কিংস।

আইপিএলে খেলোয়াড়দের বিরুদ্ধেও পাতানো খেলার অভিযোগ উঠেছে। ভারতে জুয়া নিষিদ্ধ হলেও বিশ্বের সবচেয়ে ধনী এই ক্রিকেট লিগ নিয়ে সে দেশ তো বটেই, বাংলাদেশেও জুয়া খেলা হয়।

করোনাভাইরাসের কারণে এবার আইপিএল বসছে সংযুক্ত আরব আমিরাতে। ৫৩ দিনের এ টুর্নামেন্টের কাউন্টডাউন শুরু হয়েছে শনিবার (১৯ সেপ্টেম্বর) থেকে। তখন থেকেই অনলাইনে ফ্যান্টাসি স্পোর্টস সাইটগুলোয় দেদারসে বিজ্ঞাপন হচ্ছে আইপিএলের।

ভারতের ই-কমার্স পেমেন্ট সিস্টেস পেটিএম সাম্প্রতিক সময়ে আইপিএল নিয়ে একটি ফ্যান্টাসি টুর্নামেন্ট চালু করেছে অনলাইনে। এ টুর্নামেন্টে নগদ টাকায় জুয়া খেলা যায়, যা গুগল প্লে-স্টোরের নীতিমালা বহির্ভূত। এক বিবৃতিতে জানিয়েছে পেটিএম।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, কাল (পরশু) বিকালে গুগল যোগাযোগ করে জানিয়েছে তারা আমাদের অ্যাপটি সাময়িকভাবে নিষিদ্ধ করছে। কারণ এটা জুয়া নিয়ে তাদের প্লে স্টোরের নিয়ম নীতি ভেঙেছে বলে মনে করছে তারা।

বিবৃতিতে গুগল এ-ও জানায়, খেলাধুলায় জুয়ার সঙ্গে জড়িত কোনো অ্যাপকে তারা নিজেদের প্লে স্টোরে রাখবে না। কিংবা ব্যবহারকারীরা বাইরের কোনো ওয়েবসাইটে টাকা ও পয়সার লেন-দেন হয় এমন টুর্নামেন্টে অংশ নেয়ার সুবিধা দেবে না গুগল।

ভারতীয় সংবাদসংস্থা পিটিআই জানায়, সাম্প্রতিক সময়ে একটি গেম অ্যাপ এর ক্যাশব্যাক অফার বাতিল করেছে গুগল। তবে কয়েক ঘণ্টা পর পেটিএম অ্যাপ আবার ফিরিয়ে আনা হয় গুগল প্লে স্টোরে। পেটিএম টুইট করে, আপডেট: আমরা ফিরেছি।

অ্যান্ড্রয়েড মুঠোফোন ব্যবহারকারীরা এরপর অ্যাপটি থেকে টাকা লেনদেন করতে পেরেছেন। এর আগে এক বিবৃতিতে গুগল জানায়, খেলাধুলায় জুয়ার সঙ্গে জড়িত কোনো অ্যাপকে তারা নিজেদের প্লে স্টোরে রাখবে না। কিংবা ব্যবহারকারীরা বাইরের কোনো ওয়েবসাইটে টাকা ও পয়সার লেন-দেন হয় এমন টুর্নামেন্টে অংশ নেয়ার সুবিধা দেবে না গুগল। বিবৃতিতে গুগল অবশ্য পেটিএম-এর নাম উল্লেখ করেনি। ২০১৩ আইপিএলে পাতানো খেলায় জড়িত থাকায় দুই বছরের জন্য নিষিদ্ধ হয়েছিল আইপিএলের দুটি দল।

করোনা মহামারির মধ্যে ভারতে ডিজিটাল পেমেন্ট ব্যবস্থা আরো জনপ্রিয় হয়েছে। গত বছরের তুলনায় এ বছর টাকা ও পয়সা লেনদেনের হার প্রায় দ্বিগুণ। ভারতের ডিজিটাল পেমেন্ট বাজারে গুগল পে, ফোনপে এবং পেটিএম-এর আধিপত্য রয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //