টি-২০ ও বিপিএল অনুষ্ঠিত হচ্ছে না

যে দর্শকরা ক্রিকেটের প্রাণ তাদেরকে ছাড়াই শুরু হয়েছে ক্রিকেট। সময়ের হিসেবে ২০৫ দিন পর আবারো ম্যাচ অনুষ্ঠিত হয়েছে শেরে বাংলা জাতীয় ক্রিকেট ষ্টেডিয়ামে। তিন দলের ত্রিদলীয় সিরিজ মাঠে গড়িয়েছে ১১ অক্টোবর। 

ফাইনাল শেষে প্রিমিয়ার লিগ পুনরায় মাঠে গড়াবে বলে জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। 

গেল ১৬ মার্চ শেষ ম্যাচ অনুষ্ঠানের পর আবারো একটি ভেন্যুতে ১২টি দলকে রেখে অসমাপ্ত লিগ আয়োজনের চিন্তা ভাবনা করা হচ্ছে। এখন নির্দিষ্ট কোনো দিনক্ষণ চুড়ান্ত না হলেও বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের (বিকেএসপি) তিনটি মাঠে বাকি ম্যাচগুলো অনুষ্ঠানের বিষয়টি প্রাধান্য পাচ্ছে বলে জানা গেছে। 

প্রিমিয়ার লিগের কারণে আগামী মাসে পাঁচ দলের টি-২০ ও বিপিএল অনুষ্ঠিত হচ্ছে না বলে বিসিবি থেকে নিশ্চিত করা হয়েছে। প্রিমিয়ার লিগের পর মূলত ওয়েষ্ট ইন্ডিজের জন্য অপেক্ষায় থাকবে বাংলাদেশ।

অনেক অপেক্ষার পরও আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা হলো না বাংলাদেশের। সবকিছু ঠিকঠাক থাকার পরও শুধু করোনাভাইরাস নিয়ে নিজস্ব কিছু নিয়মনীতি থেকে শ্রীলঙ্কার সরে না আসায়, খেলতে পারছে না লাল-সবুজ জার্সির বাংলাদেশ। তবে সমালোচকরা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কূটনৈতিক ব্যর্থতাকে সামনে টেনে আনছেন। বিশেষ করে পাকিস্তানের মতো দেশটি যেখানে নানা কারণে বিতর্কের মধ্যে থাকা ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলেছে, সেখানে বাংলাদেশ শুরুই করতে পারেনি। এখন আরো সিরিজের অপেক্ষায় রয়েছে আজহার আলী, বাবর আজমের দলটি। 

হচ্ছে হবে করেও যে সফরটি বাংলাদেশ খেলতে পারেনি, সেই হতাশা কাটিয়ে এখন ঘরের মাঠে কীভাবে দ্রুততম সময়ের মধ্যে ক্রিকেট ফেরানো যায়, সেই চেষ্টার ফল হিসেবে প্রেসিডেন্টস কাপ মাঠে গড়ানো হয়েছে। বিশেষত গেল মার্চে স্থগিত হওয়া ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেটের খেলা দিয়ে আবারও ঘরোয়া ক্রিকেট শুরুর কথা ভাবছে বিসিবি ও ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিশ (সিসিডিএম)। 

শ্রীলঙ্কা সফর না হওয়ার হতাশাকে দূরে ঠেলে এখন ঘরোয়া ক্রিকেটের দিকেই মনযোগী হওয়ার পরামর্শ দিয়েছেন জাতীয় দলের প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো। প্রথম ধাপ হিসেবে এরই মধ্যে নিজেদের মধ্যে ম্যাচ খেলা শুরু করেছে- তামিম ইকবাল, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ ও রিয়াদরা। আর এখানেই আশার সঞ্চার হয়েছে। 

পাশাপাশি শীতকালে দেশের করোনা পরিস্থিতি কোনদিকে যায়, আর সে সময় ক্রিকেট ম্যাচ করার পরিকল্পনা বাস্তবায়ন করা সম্ভব হবে কি-না, সেই ভাবনাও এখন করতে হচ্ছে। দীর্ঘ আট মাস পরও আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে না পারায় হতাশ এখন ক্রিকেট সংশ্লিষ্টরা। সর্বশেষ প্রতিযোগিতামূলক ম্যাচ খেলেছে মার্চে। মিরপুর স্টেডিয়ামের সবুজ ঘাসে ক্রিকেট ফিরেছে কয়েক মাস আগে। এতদিন ক্রিকেটাররা অনুশীলন করলেও ব্যাট ও বলের লড়াইয়ে নামেনি। সময়ের হিসাবে ৬ মাস ৭ দিন বা ২০০ দিন পর ম্যাচ খেলেন ক্রিকেটাররা। মোট তিনটি প্রস্তুতি ম্যাচ খেলেন ক্রিকেটাররা। 

এ দিকে ঘরোয়া ক্রিকেট চালু করা নিয়ে এখনো পুরোপুরি সিদ্ধান্তে আসতে পারেনি সিসিডিএম। বিসিবি বসই সেই অনিশ্চয়তা কাটিয়ে দিয়েছেন। ঘরোয়া ক্রিকেট শুরু হলে সেটি যেন প্রিমিয়ার লিগ দিয়ে হয়- এমন দাবির পক্ষে মত দিয়েছে জাতীয় দলের বাইরে থাকা ক্রিকেটাররা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //