বিশ্বকাপ নিয়ে শঙ্কা বাংলাদেশের

করোনাভাইরাসের থাবায় পড়ে কতকিছু পরিবর্তন হয়ে গেছে সারাদুনিয়ার। প্রভাব পড়েছে খেলাধুলায়ও। এখনো বাতিল কিংবা স্থগিতের মধ্যেই রয়েছে সবকিছু। 

তবে ভয়াল এই ভাইরাসের সাথে খাপ খাইয়ে নিতে প্রাণান্তকর চেষ্টা করছে মানুষ। ক্রিকেটের পর মাঠে গড়ানোর অপেক্ষায় রয়েছে ফুটবলও। তবে বৈশ্বিক আসরগুলো বেশি করে সমস্যায় পড়ে গেছে। এই যেমন অনূর্ধ্ব-১৯ মেয়েদের বিশ্বকাপের আসর। ২০২১ সালের জানুয়ারি মাসে আসরটি বাংলাদেশে হওয়ার কথা রয়েছে। এটি আবার মেয়েদের বয়সভিত্তিক ক্রিকেটের প্রথম আসর হতে যাচ্ছে; কিন্তু সমস্যা যেন পিছু ছাড়ছে না। করোনাভাইরাসের কারণে অন্যান্য মেগা ইভেন্টের মতো এ টুর্নামেন্টও পিছিয়ে যাওয়ার শঙ্কায় পড়েছে। তবে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে চলতি নভেম্বরে। 

বৈশ্বিক করোনার কারণে এরই মধ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০২১ সালে নিউজিল্যান্ডে হতে যাওয়া নারী ওয়ানডে বিশ্বকাপ পিছিয়ে দেয়া হয়েছে। কিন্তু এখনো অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপের বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়নি বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রণক সংস্থা আইসিসি। হয়তো দ্রুততম সময়ের মধ্যে আসবে আনুষ্ঠানিক ঘোষণা।

তবে ক্রিকেটভিত্তিক জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো জানাচ্ছে, ‘উপমহাদেশের দেশগুলোর মধ্যে কভিড-১৯ পরিস্থিতির উন্নতি না ঘটায় বিভিন্ন দেশের অংশগ্রহণে বিশ্বকাপ আয়োজন করা বাংলাদেশের জন্য প্রায় অসম্ভব ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। যদিও সম্ভাবনা রয়েছে যে, একই বছরের শেষদিকে বিশ্বকাপটি আয়োজন করতে পারে বাংলাদেশ। যদিও চূড়ান্ত সিদ্ধান্ত আসবে নভেম্বরে আইসিসি বোর্ড মিটিং থেকে। 

এ বিষয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস ক্রিকইনফোকে বলেন, ‘বিশ্বকাপ আয়োজনের বিষয়ে আমাদের প্রস্তুতি রয়েছে। কভিড-১৯ পরিস্থিতিতে বিসিবির সাথে যোগাযোগ রেখেছে আইসিসি। তবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গভর্নিং বডি নেবে।’ 

এর আগে এ বছরের শুরুর দিকে অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপের প্রথম আসরের আয়োজক হিসেবে বাংলাদেশের নাম ঘোষণা করেছিল আইসিসি। এ জন্য গত ফেব্রুয়ারিতে কক্সবাজারে ২৫ জন তরুণী ক্রিকেটারকে নিয়ে একটি অনুশীলন ক্যাম্পের আয়োজন করেছিল বিসিবি; কিন্তু করোনাভাইরাসের কারণে কিছুদিন পরই সে ক্যাম্প বন্ধ হয়ে যায়।

আয়োজক দেশ হিসেবে বাংলাদেশ সবকিছু চূড়ান্ত করে রেখেছে। তবে হঠাৎ করেই বিসিবিকে হয়তো বলা হবে না আগামী মাসেই বিশ্বকাপের আয়োজন করতে। প্রস্তুতির জন্য যে সময়টা দেয়া হবে সেই সময়ের মধ্যেই বিশ্বকাপ আয়োজনের মতো মুন্সিয়ানার পরিচয় বেশ কয়েকবার দেখিয়েছে লাল-সবুজ প্রতিনিধিরা। 

এবার প্রথমবারের মতো উনিশ না পেরুনো মেয়েদের এই আয়োজন নিয়ে কাজ করছে অন্যরকম উত্তেজনা। এর আগে ১৯৯৮ সালে প্রথমবারের মতো আইসিসি মিনি বিশ্বকাপ আয়োজন করেছিল বাংলাদেশ। টেস্ট খেলুড়ে দেশ না হওয়ায় সেই আসরে অংশ না নিলেও আয়োজন করে প্রশংসা কুড়িয়েছে। আয়োজক হিসেবে বাংলাদেশের সুনাম বেশ পুরনো। আবারো সেই সুযোগের অপেক্ষায় রয়েছে দেশ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //