ক্রিকেটকে বিদায় জানালেন আমির

সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন পাকিস্তানের পেস বোলার মোহাম্মদ আমির।

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এক মিডিয়া বিজ্ঞপ্তিতে জানায়, বোর্ডকে অবসরের বিষয়ে জানিয়েছেন আমির। তার (আমির) কোনো আকাঙ্ক্ষা বা অভিপ্রায় নেই আন্তর্জাতিক ক্রিকেট খেলার প্রতি এবং তাকে ভবিষ্যতে আন্তর্জাতিক ম্যাচের জন্য বিবেচনা করা উচিত হবে না।

পাকিস্তানের হয়ে আমির ৩৬টি টেস্ট, ৬১টি ওয়ানডে এবং ৫০টি টি-টোয়েন্টি খেলেছেন। সব মিলিয়ে ২৫৯টি আন্তর্জাতিক উইকেট নিয়েছেন তিনি। সম্প্রতি তাকে দেখা গেছে লঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) উদ্বোধনী সংস্করণে। রানার্স-আপ গল গ্লাডিয়েটর্সের জার্সিতে দুর্দান্ত পারফর্ম্যান্স দেখিয়েছেন আমির। বুধবার (১৬ ডিসেম্বর) জাফনা স্টালিয়ন্সের বিপক্ষে ফাইনাল খেলার পরেরদিনই অবসরের খবর এলো ২৮ বছর বয়সী তারকার।

আমিরকে পাকিস্তানের জার্সিতে শেষবার দেখা গেছে চলতি বছরের শুরুতে, ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে। বর্তমানে নিউজিল্যান্ড সফরে থাকা মিসবাহ-উল-হকের দলে জায়গা হয়নি তার।

২০০৯ সালে পাকিস্তানের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ে বল হাতে আমির ছিলেন অপ্রতিরোধ্য। ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে সংক্ষিপ্ত সংস্করণের ক্রিকেটে অভিষেক হয় তার। ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে দেয়ার পথে আগুন ঝরানো বোলিং করেন তিনি।

তার বিরুদ্ধে স্পট-ফিক্সিংয়ের অভিযোগ প্রমাণিত হয়। এই অপরাধে সব ধরনের ক্রিকেট থেকে পাঁচ বছর জন্য নিষিদ্ধ হন তিনি।

তবে ২০১৬ সালে ফের আন্তর্জাতিক ক্রিকেটে ফেরেন আমির। ২০১৭ সালে পাকিস্তানকে চ্যাম্পিয়নস ট্রফি জেতাতেও গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখা যায় তাকে। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে সেবারের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে গ্রুপ পর্বে জিতলেও তার দল সেমিফাইনালে যেতে পারেনি। তবে আমির নিজের কাজ করেছিলেন। টুর্নামেন্টে পাকিস্তানের সর্বোচ্চ উইকেটশিকারি ছিলেন তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //