ক্রিকেটে যুবাদের বিশ্বকাপ জয়

করোনাভাইরাসের কারণে হতাশার মধ্য দিয়ে গেছে ২০২০ সাল। তবে অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলের প্রথম বিশ্বকাপ জয়ে সব হতাশা কেটে গেছে। ফেলে আসা বছরটির ক্রীড়াঙ্গনের সার সংক্ষেপ জানাচ্ছেন মোয়াজ্জেম হোসেন রাসেল-

করোনা মহামারিতে গত মার্চ থেকে সব খেলাধুলা বন্ধ হয়ে যায়। এ কারণে সাধারণ মানুষের মতো ঘরবন্দি হয়ে পড়েন খেলোয়াড়রাও। 

এরপর মাঠে ফেরার জন্য অপেক্ষায় থাকতে হয়। আগস্ট-সেপ্টেম্বর থেকে পরিস্থিতি কিছুটা উন্নতি হওয়ার পর ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফেরার চেষ্টা এখনো অব্যাহত রয়েছে। খেলা শুরু হওয়ার পর কোয়ারেন্টিন, আইসোলেশন ও করোনা পজিটিভ না নেগেটিভ খেলোয়াড় সেসব খবরের পাতায় জায়গা পেয়েছে। এখনো করোনা চলে যায়নি। এর মধ্যে খেলা শুরু হয়েছে। 

তবে করোনাভাইরাস আক্রমণের আগে বাংলাদেশের ক্রিকেটে দারুণ এক অর্জন আসে। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে প্রথমবারের মতো বাংলাদেশ চ্যাম্পিয়ন ট্রফি জয়ের স্বাদ পায়। ১৩তম বিশ্বকাপের আসরটি অনুষ্ঠিত হয় দক্ষিণ আফ্রিকায়। ফাইনালে বাংলাদেশের যুবারা ভারতের মতো অতি পরাক্রমশালী দলকে হারিয়ে শিরোপা ছিনিয়ে নেয়। দলটির অধিনায়ক আকবর আলী ফাইনালে গুরুত্বপূর্ণ ৪৫ রানের ইনিংস খেলে ম্যাচ সেরার পুরস্কার জেতেন। এই আসরে আম্পায়ার হিসেবে ম্যাচ পরিচালনার সুযোগ পান শরফুদৌল্লা ইবনে শহীদ সৈকত ও মাসুদুর রহমান মুকুল।

বছরের শুরুতে জিম্বাবুয়ের বিপক্ষে তিন সিরিজ জিতে অনন্য গৌরব অর্জন করে বাংলাদেশ। প্রথমবারের মতো টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ জয় করে লাল-সবুজ প্রতিনিধিরা। এই সিরিজে সিলেটে অধিনায়ক হিসেবে ওয়ানডে দলের দায়িত্ব ছেড়ে দেন মাশরাফি বিন মর্তুজা। সিরিজে তামিম ইকবাল ও লিটন দাস চমৎকার নৈপুণ্য প্রদর্শন করেন। ২০২০ সালটি টেস্ট ক্রিকেটে বাংলাদেশের ২০ বছর হিসেবে পালিত হয়েছে। এই সময়ে ১১৯টি ম্যাচ খেলে মাত্র ১০৪ টিতে জয়লাভ করে। ৮৯ টেস্টে পরাজিত হওয়ার বিপরীতে মাত্র ১৬ টেস্টে ড্র করে। বলা যায় পারফরম্যান্স ছিল চরম হতাশাজনক।

করোনাকালে বিসিবি প্রেসিডেন্ট কাপের আয়োজন করে ক্রিকেট বোর্ড। সেখানে মাহমুদউল্লাহ একাদশ শিরোপা জয় করে। মুশফিক টুর্নামেন্ট সেরা ও সুমন খান ফাইনাল সেরা হন। 

২০১৯ সালের অক্টোবরে সাকিব আল হাসান সব ধরনের ক্রিকেট থেকে ১ বছরের জন্য নিষিদ্ধ হন। ম্যাচ বাজিকররা তার সাথে যোগাযোগ করেছিল। তবে তিনি কোনো সায় না দিলেও ফিক্সাররা তার সাথে যোগাযোগ করেছে এটা তিনি জানাননি। নিষেধাজ্ঞা শেষে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি ক্রিকেটের মাধ্যমে সুপার সাকিব ক্রিকেটে ফিরেছেন। 

সপ্তম বঙ্গবন্ধু বিপিএল ২০১৯ সালে শুরু হয়ে শেষ হয় চলতি বছরের ১৭ জানুয়ারি। রাজশাহী রয়্যালস চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। আর রানার্সআপ হয় খুলনা টাইগার্স। করোনার জন্য এ বছর আর বাংলাদেশ প্রিমিয়ার লিগ অনুষ্ঠিত হয়নি। তবে ঘরোয়া দুটি আসর হয়েছে। 

বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) অষ্টম আসর ৩১ জানুয়ারি শুরু হয়ে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে। চার দলের এই আসরে চ্যাম্পিয়ন হয় দক্ষিণাঞ্চল। ম্যান অব দ্য সিরিজ হয়েছিলেন এনামুল হক বিজয়। 

পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজের আগে টোয়েন্টি-২০ সিরিজে হোয়াইট ওয়াশ হয় বাংলাদেশ। প্রথম ম্যাচে ৫ উইকেটে পরাজয়ের পর দ্বিতীয় ম্যাচে ৯ উইকেটে বড় পরাজয়ে সিরিজ পরাজয় নিশ্চিত হয়ে যায়। ভারত এ দলের বিপক্ষে বাংলাদেশ জাতীয় মহিলা দল টুর্নামেন্টে শিরোপা জয় করে। টোয়েন্টি-২০ এই টুর্নামেন্টটি মূলত বিশ্বকাপের প্রস্তুতি টুর্নামেন্ট। 

এছাড়া প্রথমবার মেয়েদের আইপিএল খেলতে যাওয়া সালমা খাতুনের দল টেইল ব্লেজার্স শিরোপা জয় করে। যা অনেক বড় অর্জন হিসেবে দেখা হচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //